ঐতিহ্য রক্ষায় সৌদী পদক্ষেপের প্রশংসায় ওআইসি নেতৃবৃন্দ

তুরস্কের ইস্তাম্বুলে সদ্য সমাপ্ত ওআইসি শীর্ষ সম্মেলনে সৌদী সরকারের বিশেষ কিছু উদ্যোগকে স্বাগত জানানো হয়েছে। সৌদি আরবের সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণে বিশেষ উদ্যোগ নেয়ায় সৌদী কমিশন ফর ট্যুরিজম এ্যান্ড ন্যাশনাল হেরিটেজ (এসসিটিএনএইচ) এবং পবিত্র দু’ মসজিদের খাদেমের প্রতি এ উপলক্ষে শুভেচ্ছা জানানো হয়।
সম্মেলনে অংশ নেয়া শীর্ষ ইসলামী নেতৃবৃন্দ তাদের চূড়ান্ত ইশতেহারে দেশটির মূল পরিচয়ের প্রধান অঙ্গ হিসেবে উল্লেখ করে এর উন্নয়ন, যতœ ও সংস্কার কার্যক্রমের ওপর বিশেষ গুরুত্ব আরোপ করেন।
নেতৃবৃন্দ দেশটির জাতীয় ঐতিহ্যপূর্ণ প্রতিষ্ঠান কালের প্রধান ও নান্দনিক সাক্ষীস্বরূপ দৃশ্যমান স্থাপনাসমূহের গুণগত মানোন্নয়ন এবং দেশ ও জনগণের উপলব্ধির প্রতি সম্মান দেখিয়ে সংস্কার কর্মসূচি গ্রহণ করায় এসসিটিএনএইচ-এরও প্রশংসা করেন।
তারা বলেন, দু’ পবিত্র মসজিদের উন্নয়নকাজ জাতীয় ইতিহাস ও ঐতিহ্যবাহী পদক্ষেপেরই ধারাবাহিক কর্মসূচি। এর মাধ্যমে উভয় স্থাপনার গুণগত মান নিশ্চিত হবে বলেই আশা করা যায়। এ কর্মসূচি মরহুম বাদশাহ আবদুল্লহ প্রথম অনুমোদন দেন। পরে বর্তমান বাদশাহও এর সম্প্রসারণ ও সংস্কার কাজের পুনরোনুমতি দান করেন।
এসসিটিএনএইচ-এর প্রেসিডেন্ট যুবরাজ সুলতান বিন সালমান গৃহীত এই কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে দেশটির জাতীয় ঐতিহ্য ও সাংস্কৃতিক স্থাপনাসমূহের রক্ষণাবেক্ষণ, উন্নয়ন এবং আরব বিশ্বব্যাপী ইসলামী পরিচিতির ধারক হিসেবে দেশের অর্থনৈতিক গুরুত্ব সামনে রেখে এর উন্নয়নে সময়োপযোগী পদক্ষেপ গ্রহণ করা।
এসসিটিএনএইচ গৃহীত কর্মসূচি বাস্তবায়নে দেশের বহুসংখ্যক সংস্থা জড়িত রয়েছে। কর্মসূচির আওতায় বাস্তবায়িত হতে যাচ্ছে ৭১টিরও বেশী প্রকল্প। এর মধ্যে পুরাতত্ত্ব, জাদুঘর, নগর ঐতিহ্য এবং কুটির শিল্প প্রভৃতি অন্যতম।
কর্মসূচির আওতায় আগামী ৪ বছরে বেশকিছু উন্নয়ন কাজ বাস্তবায়িত হবে বলে আশা করা হচ্ছে। এর মধ্যে দেশব্যাপী ১৮টি জাদুঘর সংস্কার, ৫৬টি পুরাতাত্ত্বিক সাইট নির্মাণ, ২৬টি ঐতিহ্যসমৃদ্ধ গ্রামের উন্নয়নকাজ সম্পন্নকরণ এবং ৩শ’টি হেরিটেজ ভবনের উন্নয়ন ও সংস্কার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button