আইনস্টাইনের চেয়ে বেশি আইকিউ অওম আমিনের

Omarবুদ্ধিমত্তার সূচক নির্ধারণকারী আইকিউ পরীক্ষায় বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন ও স্টিভেন হকিং-এর চেয়ে দুই নম্বর বেশি পেয়ে সবাইকে চমকে দিয়েছে ভারতীয় বংশোদ্ভূত এক বালক। বিবিসি এশিয়ান নেটওয়ার্কের এক প্রতিবেদনে বলা হয়েছে, অওম আমিন নামে ১১ বছর বয়সী ওই বালক মেনসার আইকিউ পরীক্ষায় ১৬২ নম্বর পেয়েছে।
আইকিউ পরীক্ষা নেয়া বিশ্বের অন্যতম প্রাচীন সংগঠন মেনসা পরীক্ষার ফলাফল জানিয়ে অওমকে একটি চিঠি দিয়েছে। অওমকে ‘বিশ্বের সবচেয়ে বুদ্ধিমান এক শতাংশ মানুষের একজন’ অভিহিত করা হয়েছে ওই চিঠিতে।
বিবিসি জানায়, নয় বছর আগে বাবা, মা ও দাদীর সঙ্গে ভারতের গুজরাট থেকে যুক্তরাজ্যে আসে অওম। তার বাবা কার্তিক আমিন ব্রিটেনের একটি রেল কোম্পানিতে চাকরি করেন।
বাবার ভাষ্য, ছোটবেলা থেকেই অওম ‘অন্য রকম’। দুই মিনিটেরও কম সময়ে ও রুবিক্স কিউব মেলাতে পারে। “অওমের জানার আগ্রহ সীমাহীন। সুনির্দিষ্ট কোনো বিষয় নয়, সব বিষয়েই সে জানতে চায়। সব কিছুতেই তার সমান দখল,” বলেন কার্তিক।
স্কুলে অওমের প্রিয় বিষয় ইতিহাস, প্রিয় সিনেমা স্টার ওয়ারস। বড় হয়ে সে চিকিৎসা বিজ্ঞানের কাজে লাগে এমন যন্ত্র বা রোবট বানাতে আগ্রহী। মেনসার পরীক্ষায় আইনস্টাইন আর হকিংকে হারিয়ে দিলেও নিজেকে মোটেই তাদের চেয়ে বেশি বুদ্ধিমান বলতে রাজি নয় অওম।
“আমি মোটেই বলবো না তাদের থেকে আমার বুদ্ধি বেশি – যদিও আইকিউ পরীক্ষায় আমি বেশি নম্বর পেয়েছি। তাদের প্রতিভা অসাধারণ। তারা আমার হিরো।” বড় হয়ে ‘তাদের মতোই’ হতে চায় বলে বিবিসিকে জানিয়েছে এই বিস্ময়বালক। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button