এবারও নোবেল শান্তি পুরস্কারের তালিকায় স্নোডেন

Slodenযুক্তরাষ্ট্রের গোপন তথ্য ফাঁস করে বিশ্বে সাড়া জাগানো সাবেক সিআইএ কর্মী এডওয়ার্ড স্নোডেন এবারও নোবেল শান্তি পুরস্কারের জন্য মনোনীতদের তালিকায় জায়গা পেয়েছেন। এর আগে গত বছরও এ তালিকায় উঠে এসেছিল সাবেক এই সিআইএ কর্মীর নাম।
এবারের তালিকায় স্নোডেনের সঙ্গে কলম্বিয়ায় শান্তি আলোচনায় ভূমিকা রাখা আলোচক গোষ্ঠী এবং সিরিয়ার শরণার্থীদের প্রতি সহায়তার হাত বাড়ানো গ্রিক দ্বীপবাসীরাও রয়েছেন।
এছাড়া ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির পারমাণবিক চুক্তির আলোচকরাও এ পুরস্কার জয়ের দৌঁড়ে থাকছেন বলে ধারণা করা হচ্ছে। গত বছর শান্তিতে নোবেল পায় ‘তিউনিশিয়ান ন্যাশনাল ডায়লগ কোয়ার্টেট’।
চলতি বছরের নোবেল মনোনয়নের আবেদন জমা দেয়ার শেষ সময় সোমবার পর্যন্ত ছিল। শেষ সময়েই স্নোডেনকে তালিকার শীর্ষে রাখার আভাস দিয়েছেন ‘পিস রিসার্চ ইন্সটিটিউট’ এর প্রধান ক্রিস্টিয়ান বার্গ হার্পভিকেন। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, ২০১৬ সাল শেষ পর্যন্ত এডওয়ার্ড স্নোডেনের বছরই হতে পারে। এখন তার ফাঁস করা তথ্যের ইতিবাচক প্রভাব পড়ছে।
তিনি বলেন, ২০১৩ সালে স্নোডেন বিশ্বব্যাপী যুক্তরাষ্ট্র সরকারের নজরদারির তথ্য ফাঁস করার পর বিভিন্ন দেশ এখন তাদের গোয়েন্দা তথ্য সংগ্রহের নীতি পরিবর্তন করেছে। ফলে মানবাধিকার রক্ষা হচ্ছে।
ওই গোপন তথ্য ফাঁসের পরই স্নোডেন পালিয়ে যান। যুক্তরাষ্ট্রের ওয়ানটেড তালিকায় আছে তার নাম। বর্তমানে রাশিয়াতে রাজনৈতিক আশ্রয় নিয়ে আছেন স্নোডেন।
নেটোর সদস্য দেশ নরওয়ের নোবেল কমিটি স্নোডেনকে এবার পুরস্কার দিলে তা হবে ২০০৯ সালে শান্তিতে নোবেল জয়ী মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে চপেটাঘাতের শামিল।
এদিকে , কলম্বিয়ায় ৫ দশকের যুদ্ধ অবসানে অবদানের জন্য সরকার ও ফার্ক বিদ্রোহীদের মধ্যে শান্তি আলোচনায় মধ্যস্ততাকারী আলোচকদেরও শান্তি পুরস্কার দেওয়ার কথা বিবেচনা করা হচ্ছে। এই আলোচকরা তালিকার তৃতীয় স্থানে আছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button