বর্তমান সময়ের জনপ্রিয় ও বিশ্বস্ত পিটিসি ট্রাফিক মুনসুন

TrafficMonsoonনোমান আহমদ: বিশ্বজুড়ে শ্রমবাজারে ব্যাপক পরিবর্তন আনছে ইন্টারনেট শ্রম বিনিময় ও অনলাইনে কাজের মাধ্যমে অর্থ উপার্জন। স্বল্প সময়ে সহজে আয়ের সুযোগ থাকাতেই ইল্যান্স, ওডেস্ক ও ফ্রিল্যান্সার নামে অনলাইন মার্কেটপ্লেসগুলোতে বিশ্বের তরুণ ফ্রিল্যান্সারদের সংখ্যা বাড়ছে আর তাঁরা কাজও করে যাচ্ছেন সমান দক্ষতায়।
স্বল্প সময়ে কম পারিশ্রমিকে জটিল কাজের সমাধান দিচ্ছেন ফ্রিল্যান্সাররা। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও অস্ট্রেলিয়ার মতো উন্নত দেশগুলো থেকে স্বল্পোন্নত দেশে আসছে নানা কাজ। বিভিন্ন প্রতিষ্ঠান অনলাইন মার্কেটপ্লেসগুলোতে কাজের অর্ডার দিয়ে দক্ষ শ্রমিক বাছাই করে স্বল্প সময়ে ও কম পারিশ্রমিকে কাজ করিয়ে নিচ্ছে।
কিন্তু একটা সময় ছিল যখন কোনো প্রতিষ্ঠানের পক্ষে স্থানীয় প্রতিষ্ঠান বাদে কাজ করিয়ে নেওয়া সম্ভবই ছিল না। বর্তমানে অনলাইনে ক্লাউড পদ্ধতিতে খুব সহজেই বিশ্বের নানা প্রান্তের দক্ষ পেশাজীবীদের দিয়ে কম পারিশ্রমিকে কাজ করিয়ে নিতে পারছে প্রতিষ্ঠানগুলো। অনলাইনের এ শ্রমশক্তি নিয়ে সম্প্রতি ইকোনোমিস্টে একটি গবেষণামূলক প্রতিবেদনও প্রকাশিত হয়েছে।
পারিশ্রমিক ও প্রতিযোগিতাই বাড়িয়েছে জনপ্রিয়তা
খুব কম সময়ের নোটিশে ২২ মিনিটের একটি ভিডিও ইংরেজি থেকে স্প্যানিশ ভাষায় অনুবাদ করে দেওয়ার অর্ডার দিয়ে একটি কাজের বিজ্ঞাপন দেওয়া হয়েছিল ওয়েবসাইটে। কাজের জন্য বাজেট ধরা হয়েছিল এক হাজার ৫০০ মার্কিন ডলার। বিজ্ঞাপনটি প্রকাশিত হয় অনলাইন মার্কেটপ্লেসের জনপ্রিয় দুটি সাইট ইল্যান্স ডটকম ও ওডেস্ক ডটকমে। এর বিপরীতে ইল্যান্সে ২৫ টি বিড জমা পড়েছিল। অর্থাৎ ২৫ জন ফ্রিল্যান্সার ইল্যান্সে ওই কাজটির পাবার জন্য আবেদন করেন। ১৫ টি দেশের এই ২৫ জন ফ্রিল্যান্সারের মধ্যে অর্ধেকেরও বেশি ছিলেন নতুন ফ্রিল্যান্সার। ঘণ্টাপ্রতি কাজের ক্ষেত্রে যে পারিশ্রমিক চাওয়া হয়েছিল দেশ ভেদে তার ভিন্নতা ছিল। এ ক্ষেত্রে কোনো ফ্রিল্যান্সার ঘণ্টাপ্রতি ১৬ ডলার আবেদন করেছিলেন আবার কেউ বা কাজের বিনিময়ে পারিশ্রমিক চেয়েছিলেন ঘণ্টাপ্রতি ৩২ ডলার। কাজের অভিজ্ঞতা ও অঞ্চলভেদে এ পারিশ্রমিকের তারতম্য, দক্ষ ফ্রিল্যান্সারদের মধ্যে প্রতিযোগিতার কারণেই অনলাইনভিত্তিক মার্কেটপ্লেসগুলোর জনপ্রিয়তা বেড়েছে।
বিস্তৃত হয়েছে অনলাইন শ্রমবাজার
২০১৪ সালে অনলাইন শ্রম বাজার ২০০ কোটি মার্কিন ডলার ছাড়িয়ে গেছে। ২০১৬ সাল নাগাদ অনলাইন এ শ্রম বাজার দ্বিগুণ হয়ে যাবে। ২০১৭-১৮ সাল নাগাদ অনলাইন শ্রমশক্তির বাজার ৬০০ কোটি মার্কিন ডলারে পৌঁছাবে বলেই মার্কিন বাজার গবেষকেরা ধারণা করছেন।
প্রতিদ্বন্দ্বী ওডেস্ক ও ইল্যান্স
অনলাইন মার্কেটপ্লেস হিসেবে সেরা প্রতিষ্ঠানের দাবি করে ওডেস্ক ও ইল্যান্স। ২০১৪ সালে তথ্য অনুযায়ী প্রতিটি সাইটে পাঁচ লাখেরও বেশি কাজ পোস্ট হয়েছে। ২০১২ সাল নাগাদ ওডেস্কে ৩০ লাখ ও ইল্যান্সে ২৫ লাখ ফ্রিল্যান্সার কাজ পাওয়ার জন্য নিবন্ধন করেছেন। তবে ওডেস্ক ও ইল্যান্স নিজেদের প্রতিদ্বন্দ্বী দাবি করলেও অর্থ ব্যয়ের হিসাবে ইল্যান্সের চেয়ে এগিয়ে রয়েছে ওডেস্ক। ওডেস্কের তথ্য অনুযায়ী, ২০১২ সালে শুধু ওডেস্কে সাড়ে তিন কোটি ঘণ্টা কাজ হয়েছে।
এদিকে, অনলাইন মার্কেটপ্লেস হিসেবে তৃতীয় অবস্থান হিসেবে ফ্রিল্যান্সার সাইটটিকে ধরা হয়। নিবন্ধিত ফ্রিল্যান্সারের হিসেবে এ সাইটটি অবশ্য শীর্ষে। এ সাইটটিতে ৭০ লাখ নিবন্ধিত ফ্রিল্যান্সার রয়েছেন। তবে সাইটটিতে কাজের পারিশ্রমিক কম হওয়ায় এটি পিছিয়ে পড়ছে। ওডেস্ক, ইল্যান্স, ফ্রিল্যান্সার ছাড়াও নতুন নতুন আরও বেশ কিছু সাইট দ্রুত অনলাইনে সামনে চলে আসছে।
ব্যবসার কৌশল
শ্রমবাজার তৈরি ও ব্যবসা কৌশলের ক্ষেত্রেও অনলাইনের এ সাইটগুলো আলাদা। প্রতিটি কাজ সম্পন্ন হলে নির্দিষ্ট পরিমাণ ফি কেটে রাখে সাইটগুলো। পাশাপাশি কাজদাতা ও কর্মীর মধ্যে রেটিং, ফিডব্যাক পদ্ধতি যুক্ত করে কাজদাতা ও কর্মীর প্রোফাইলও সমৃদ্ধ করে। তবে পারিশ্রমিক নির্ধারণ ও পরিশোধের ক্ষেত্রে প্রশংসনীয় কাজ করে যাচ্ছে ওডেস্ক।
দক্ষতাই কাজ পাওয়ার একমাত্র উপায়
অনলাইন শ্রমবাজারে কাজ করে অনেকেই নিজের প্রতিষ্ঠান পর্যন্ত দাঁড় করিয়ে ফেলেছেন। এ ধরনের ফ্রিল্যান্সারদের এখন উদ্যোক্তা বলা হচ্ছে। যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, ভারত এমনকি বাংলাদেশেও গড়ে উঠেছে এ ধরনের প্রতিষ্ঠান। তবে বিশ্ব শ্রমশক্তি বিবর্তনের ক্ষেত্রে অনলাইনের এ শ্রম বিনিময় কী পরিবর্তন আনছে তা নিয়ে ভিন্নমত রয়েছে। বাজার বিশ্লেষক প্রতিষ্ঠান অ্যাসেঞ্চারের মতে, অনলাইন শ্রমবাজারে কর্মী দ্রুত বাড়ছে। এ বাজার এখন ক্রমশ বাড়ছে। এ বাজারে কাজ করতে গেলে সবচেয়ে বেশি দক্ষতা থাকতে হবে তথ্য ও প্রযুক্তি ক্ষেত্রে। ২০১৩-২০১৪ সালে ওডেস্ক ও ইল্যান্সে সবচেয়ে বেশি কাজ পেয়েছেন ওয়েব প্রোগ্রামিং ও মোবাইল অ্যাপ তৈরিতে দক্ষ কর্মীরা। তবে কাজের অন্যান্য ক্ষেত্র দ্রুত বাড়ছে। ২০০৭ সালে মূলত চারটি বিভাগে কাজ পেতেন কর্মীরা। ২০১৪ সালে এসে ৩৫ টিরও বেশি বিভাগে কাজ পাচ্ছেন তাঁরা। প্রজেক্ট ম্যানেজমেন্ট, অনুবাদ-ভাষান্তর ও কপি তৈরি করার কাজগুলো দ্রুত বাড়ছে।
পিটিসি
P.T.C এর পুর্ন মিনিং হচ্ছে Paid To Click। অর্থাৎ বিভিন্ন বিজ্ঞাপন দাতারা যাদের বিজ্ঞাপনের বাজেট কম তারা তুলনামুলক কম মুল্যে পিটিসি সাইটে এ্যাড দেয় কিন্তু সেই এ্যাড দেখবে কে? তাই আমার আপনার মত লোকজন সেই এড গুলো দেখি এবং এই এড গুলো দেখার বিনিময়ে পিটিসি সাইট গুলো আমাদের নির্দিস্ট অর্থ প্রদান করে। আপনাকে সাইট গুলো প্রতিদিন একটি নির্দিস্ট পরিমান এ্যাড দিবে এবং আপনি সেই এ্যাড গুলো দেখবেন এবং প্রতি এ্যাড দেখার বিনিময়ে আপনাকে সর্বোচ্চ ১ সেন্ট পর্যন্ত পে করবে (ফ্রি মেম্বারশিপের ক্ষেত্রে)। এছাড়া আপনার রেফারেলে কেউ যদি ওই সাইটে রেজিস্ট্রেশন করে, তবে তাদের দেখা প্রতি এ্যাডের বিনিময়ে আপনি পাবেন সর্বোচ্চ ০.৫  সেন্ট করে (মেম্বারশিপের ক্ষেত্রে)। আপনি ভালো সাইট গুলো থেকে গড়ে রেফারেল ছাড়া দৈনিক ১০-২০ সেন্ট আয় করতে পারবেন।
পিটিসি হল নতুন লোকের জন্য আয় করার সহজ উপায়। তবে পিটিসি সাইটে আয় করতে যেমন ধৈর্য্য থাকতে হয় তেমনি কিছু কৌশল পালন করতে হয়। অনলাইনে আয়ের এর চেয়ে সহজ কোন আয়ের পদ্ধতি আর একটিও নেই। তবে একটা ভয় রয়েছে সঠিক সাইট চেনা এবং স্ক্যাম হওয়ার ভয়।
ইন্টারনেটে অনেক পিটিসি সাইট আছে যার বেশির ভাগই ভুয়া (scam) পেমেন্ট করেনা। তাই সবার কাছে অনুরোধ থাকবে কোন সাইট দেখেই বা কোন খোজ খবর না নিয়েই কাজ করা শুরু করবেন না। পিটিসি সাইট গুলোর ৯০% ই ভুয়া অর্থাৎ স্ক্যাম। কিন্তু ওই ১০% পিটিসি থেকে সত্যি আয় করা যায়।
বর্তমান সময়ের জনপ্রিয় ও বিশ্বস্ত পিটিসি ট্রাফিকমুনসুন
এখানে এমন একটি পিটিসি সাইটের সাথে পরিচয় করিয়ে দেয়া হল যারা নিয়মিত পেমেন্ট করে যাচ্ছে। কোন কাজ না জেনে করা আর অন্ধের হাতি দেখা একই। এই সাইটটি নতুন হলেও তারা ঠিকমত পেমেন্ট করে আসছে। ট্রাফিকমুনসুন থেকে আমি নিজেও পেমেন্ট পেয়েছি এবং নিয়মিত আয় করে যাচ্ছি। এই সাইট থেকে আমি তিন ধরণের উপার্জন করছি- Cash Links (Free to Click & Get Paid), রেভিনিউ শেয়ারিং ও রেফারেল কমিশন। এই সাইটের একটি সুবিধা হলো আপনি যদি কাউকে রেফারেল করতে পারেন, তাহলে সে পিটিসি থেকে যত আয় করবে আপনার ১০% আয় হবে। মানে সে যদি ৫০ ডলার আয় করে তাহলে আপনি ৫ ডলার রেফারেল কমিশন হিসেবে পাবেন। এই সাইটের পেমেন্ট মেথড হচ্ছে- সলিড ট্রাষ্ট, পায়জা ও পেপাল। ৩ ডলার হলেই আপনি ক্যাশ আউট করতে পারবেন। আমার মতে, পিটিসি সাইটে আয় করতে চাইলে সময় দিন, বিভিন্ন ফোরাম, ফেসবুক গ্রুপ এবং অনলাইন আয়ের বিভিন্ন Website বা ব্লগে। সারাবিশ্বে পিটিসি সাইটে দিন দিন মানুষের আগ্রহ বেড়েই চলছে।
ট্রাফিক মুনসুন কি ?
ট্রাফিক মুনসুন একটি পিটিসি + ট্রাফিক এক্সচেঞ্জ + রাজস্ব শেয়ারিং সাইট। Trafficmonsoon সংক্ষেপে TM বলা হয়, এই রাজস্ব শেয়ারিং এবং বিজ্ঞাপন কোম্পানী চালু করেন Charles Scoville ২০১৪ সালে। অতীতে Charles Scoville বিভিন্ন PTC সাইটের মালিক ছিলেন। উদারন স্বরূপ InfinityBux যা এখন আর নেই। তবে InfinityBux এর পরে তিনি Adhitprofits নামে আরেকটি সাইট খুলেন এবং Adhitprofits সাইটের সদস্যদেরকে অর্থ পরিশোধ করেন। কিন্তু Adhitprofits ব্যবসায়িক ভাবে টেকসই ছিল না এবং এখন পর্যন্ত এটা ঋণ তৈরি করেই যাচ্ছে। আর এখন Adhitprofits এর ঋণ সাফ করার জন্য তিনি Traffic Monsoon এই নতুন সাইটটি খুলেন। Trafficmonsoon নিজের জন্য শুধুমাত্র মুনাফা উৎপাদিত হয় না, পাশাপাশি Adhitprofits এর ঋণ সাফাই এর জন্য সাহায্য করা হয় এবং মুহূর্তেই উভয় সাইট থেকে পরিশোধ করেন। সবারই কিছু না কিছু খারাপ ইতিহাস আছে, কিন্তু Charles Scoville অতীতে তার ভুল থেকে কিছু শিখেছেন এবং সেই জন্যই এখন তার খারাপ ইতিহাস ভুলে যেতে চান বলে মনে হয়। যাই হোক, এই মুহূর্তে তার মনের ভিতরে কি আছে আমরা জানি না। এমন কি ঋণ সৃষ্টি করে তার এই Adhitprofits সাইট, যার পরিবর্তে নতুন সাইট খোলার জন্য খুব উদ্ভাবনী ছিলেন এবং নতুন সাইট Trafficmonsoon খোলেন।
তাহলে কেন বেকার বসে শুধু ফেসবুক চালানো, হোক না অনলাইনে কিছু আয়। এবার চলুন দেখি ট্রাফিকমুনসুন থেকে কিভাবে আয় করবেন।
প্রথমে Click Here To Sing up থেকে বিনামূল্যে রেজিষ্টার করুন অথবা নিচের ব্যনারে ক্লিক করুন। তাহলে সরাসরি Registration পেজ ওপেন হবে। (Registration পেজ ওপেন না হলে উপরের মেনু থেকে Signup এ ক্লিক করুন)

আপনার নাম এবং মোবাইল নাম্বার লিখুন। আপনার ইমেইল লিখুন। অবশ্যই Yahoo অথবা Gmail ব্যবহার করবেন। তারপর আপনার ইচ্ছামত Username দিন। এখন আপনাকে একটি Withdraw Code দিতে হবে। এটি একটি pin code এর মত যখন Money Withdraw করবেন তখন এটি দিতে হবে। আপনার ইচ্ছামত একটি Code দিন। বর্ণ ও সংখ্যা মিলিয়েও দিতে হবে যেমন: numan123। এরপর বর্ণ ও সংখ্যা যুক্ত পাসওয়ার্ড দিন। এরপর আপনার Paypal এর ইমেইল টি লিখুন। যদি আপনার Paypal Account না থাকে তাহলে একটি Account খুলে নিন। যেহেতু Paypal সুরক্ষিত তাই এটা ব্যবহার করুন। আপনি Paypal থেকে টাকা Withdraw করতে পারবেন অথবা সেখানে রেখে Online থেকে কেনাকাটা করতে পারেন। তারপর Terms & Conditions চেক বক্স এনাবল করুন এবং Are you a robot? বক্সে প্রদর্শিত সংখ্যা এবং অক্ষর লিখুন। এখন Proceed বাটনে ক্লিক করুন। ভূয়া কোন তথ্য দিবেন না। আগে একাউন্ট থাকলে সেই একাউন্টের কোন তথ্য নতুন একাউন্টে দিবেন না।
Registration ফর্মটি Submit করার পর আপনার ইমেইলে একটি মেইল আসবে সেখান থেকে Activation Link এ Click করে আপনার আকাউন্টটি Active করতে হবে।
বুঝতে সমস্যা হলে নিচের ভিডিওটি দেখে নিতে পারেন।

কিভাবে শুরু করবেন ?
ট্রাফিক মুনসুন এ উপার্জন করতে পারেন ৩টি ভিন্ন ভিন্ন উপায়ে: ক্লিক করে এবং ট্রাফিক এক্সচেঞ্জ থেকে, রেভিনিউ শেয়ারিং ও রেফারেল কমিশন।
১। ক্লিক করে আয়: যারা ট্রাফিক মুনসুন এ বিনামূল্যে কাজ করতে চান তাদের জন্য সবচেয়ে ভাল প্রদ্ধতি হল এটি। প্রতিদিন ৫ থেকে ১০টি বিজ্ঞাপন লিঙ্ক ভিউ করুন। প্রতিটি বিজ্ঞাপনের মূল্য $ 0.01 থেকে $ 0.02 মোট 5-10 মিনিট সময় দিতে হবে আপনাকে, যা ১০টি বিজ্ঞাপন লিঙ্ক এ ক্লিক করে প্রতিদিন $0.10 পর্যন্ত উপার্জন করতে পারেন।
২। রেভিনিউ শেয়ারিং: এই প্রোগ্রামটির মাধ্যমে টাকা বিনিয়োগ করে ট্রাফিক মুনসুন থেকে উপার্জন করতে হয়। তাই কাজ করার জন্য, আপনাকে সর্বনিম্ন $50 খরচ করে একটি Adpack কিনতে হবে। যা থেকে আপনি পাবেন ১০০০ বিজ্ঞাপন ক্রেডিট প্লাস ২০ নিশ্চিত ব্যানার ক্লিক।
৩। রেফারেল কমিশন: আপনি আপনার রেফারেল এর ক্লিক থেকে 100% কমিশন পাবেন। আগে বলেছি, বিনামূল্যে সদস্য হয়ে আপনি ট্রাফিক মুনসুন এর বিজ্ঞাপন লিঙ্ক এ ক্লিক করে দৈনিক $0.10 পর্যন্ত উপার্জন করতে পারেন। এছাড়াও আপনি আপনার একজন রেফারেলের বিজ্ঞাপন লিঙ্ক এর ক্লিক থেকে $0.10 পাবেন। সুতরাং, আপনার দৈনিক আয় হবে $0.20। শুধু তাই না, আপনি আপনার রেফারেলের সব কেনাকাটা থেকে 10% কমিশন উপার্জন করবেন। উদাহরণস্বরূপ, আপনার এক রেফারেল $50 Adpack কিনলে সঙ্গে সঙ্গে আপনার অ্যাকাউন্ট এ $5 যোগ হবে, তার মানে তার Adpack কিনা থেকেও আপনি 10% কমিশন উপার্জন করবেন। আর রেফারেলের মাধ্যমে আপনি ট্রাফিক মুনসুন থেকে আপনার উপার্জন বৃদ্ধি করতে পারেন এবং ভাল পরিমাণ উপার্জন করতে পারেন।
লেখক: ফ্রিল্যান্সার অ্যান্ড ওয়েব ডেভেলপার
প্রশিক্ষণ ও আরও তথ্যের জন্য আমার সাথে যোগাযোগ করতে পারেন:
Mobile: +44 7794081454
Skype: numan6141
Viber: +44 7794081454
E-mail: numan6141@gmail.com

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button