ব্রিটিশ অর্থমন্ত্রীকে ‘মূর্খ’ আখ্যা !

Osbornব্রিটিশ পার্লামেন্টে মাও সেতুংয়ের ‘লিটল রেড বুক’ দেখিয়ে অর্থমন্ত্রী জর্জ অসবর্নকে ‘মূর্খ’ আখ্যায়িত করে আলোচনার জন্ম দিয়েছেন দেশটির ছায়া অর্থমন্ত্রী জন ম্যাকডোনেল।
রয়টার্সের এক প্রতিবেদনে জানানো হয়, চীনা বিনিয়োগকারীদের ওপর সরকারের ‘অতি নির্ভরশীলতা’কে কটাক্ষ করে লেবার নেতা ম্যাকডোনেল বুধবার পার্লামেন্টে চেয়ারম্যান মাওয়ের বইটি থেকে কয়েক লাইন উদ্ধৃত করেন।
তিনি অভিযোগ করেন, ব্রিটেনের ক্ষমতাসীনরা রাষ্ট্রীয় সম্পদ চীনাদের কাছে বিক্রি করে দিচ্ছে। সরকারের কৃচ্ছ্রতার নীতিরও সমালোচনা করেন তিনি। কনজারভেটিভ সরকারের পঞ্চবার্ষিকী নীতি নিয়ে অর্থমন্ত্রী জর্জ অসবর্ণের পরিকল্পনার তীব্র সমালোচনা করে আসছে বিরোধী দল লেবার পার্টি।
দুই দলের সাংসদদের তীব্র বাদানুবাদের মধ্যে ম্যাকডোনেল পকেট থেকে বের করেন চীনের কমিউনিস্ট নেতা মাও জেদং এর উক্তি নিয়ে ১৯৬০ সালে প্রকাশিত ‘পকেটসাইজ’ লাল বই। তিনি বলেন, ‘আমার ধারণা, আপনারা এখানে অমূল্য কিছু খুঁজে পাবেন। চলুন মাও থেকে পড়ি, এই চেম্বারে যা বিরল ঘটনা।’ এরপর হাসতে হাসতে তিনি পড়তে শুরু করেন, ‘অর্থনীতি আমাদের শিখতে হবে তাদের কাছ থেকে, যারা তা জানে। তিনি যেই হোন না কেন, তাকে আমাদের সম্মান দেখাতে হবে শিক্ষক হিসাবে, তাদের কাছ থেকে শিখতে হবে আদবের সঙ্গে, সাবধানে। কিন্তু যা আমরা জানি না, তা ‘জানি’ বলে দেখানো আমাদের উচিত নয়।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button