বাংলাদেশের উন্নয়নে চীনের সহায়তার আশবাদ প্রধানমন্ত্রীর

PMপ্রধানমন্ত্রী শেখ হাসিনা দৃঢ় আশা প্রকাশ করে বলেছেন, বাংলাদেশের উন্নয়ন প্রয়াসে চীন এদেশের পাশে থাকবে এবং চীন ও অন্যান্য বন্ধুপ্রতীম দেশের সহায়তায় বাংলাদেশ ২০২১ সালের মধ্যে মধ্যম আয় ও ২০৪১’র মধ্যে এক উন্নত দেশে পরিণত হওয়ার কাক্সিক্ষত লক্ষ্যে পৌঁছতে সক্ষম হবে।
বাংলাদেশের উন্নয়নে অব্যাহত সমর্থনের জন্য চীন সরকার ও চীনের বন্ধুপ্রতীম জনগণের প্রতি ধন্যবাদ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ চীনের প্রেসিডেন্ট জি জিংপিং-এর সফরের জন্য সাগ্রহে অপেক্ষা করছে।
চীনের কমিউনিস্ট পার্টির আন্তর্জাতিক দফতর বিষয়ক ভাইস মিনিস্টার চেং ফেংজিয়াংযের নেতৃত্বে ৬ সদস্যের এক প্রতিনিধিদল গতকাল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর সঙ্গে তার তেজগাঁও কার্যালয়ে সাক্ষাৎ করতে গেলে শেখ হাসিনা একথা বলেন।
প্রধানমন্ত্রী কর্ণফুলি নদীর নীচ দিয়ে টার্নেল নির্মাণে সহায়তার জন্য চীনকে ধন্যবাদ জানিয়ে বলেন, বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে চীনের ব্যাপক অবদান রয়েছে। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।
শেখ হাসিনা বিভিন্ন খাতের উন্নয়নে তার সরকারের কর্মসূচি ও পরিকল্পনার উল্লেখ করে বলেন, বাংলাদেশ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করেছে। শিক্ষার সম্প্রসারণে উচ্চ মাধ্যমিক পর্যন্ত শিক্ষার্থীদের বিনা মূল্যে পাঠ্যপুস্তক দিচ্ছে এবং পল্লীর জনগণের সুস্বাস্থ্য নিশ্চিত করতে স্বাস্থ্য সেবার ব্যবস্থা করা হয়েছে।
বাংলাদেশ এখন জ্বালানি ও অবকাঠামো খাতে গুরুত্ব দিয়েছে- একথা উল্লেখ করে তিনি বলেন, বিপুল জনসংখ্যা অধ্যুষিত এই বাংলাদেশের এখন প্রধান কাজ হচ্ছে দারিদ্র্য বিমোচন। শেখ হাসিনা জঙ্গিবাদের ক্ষেত্রে তার সরকারের জিরো টলারেন্সের কথাও উল্লেখ করেন।
চীনের কমিউনিস্ট পার্টি ও বাংলাদেশ আওয়ামী লীগের মধ্যে সহযোগিতা আরো জোরদারের ওপর গুরুত্বারোপ করে প্রধানমন্ত্রী বলেন, তার দলের এক প্রতিনিধি দলের সাম্প্রতিক সফর খুবই সফল হয়েছে। আগামীতে এ ধরনের আরো সফর অনুষ্ঠিত হবে। এ ক্ষেত্রে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক সৈয়দ আশরাফুল ইসলামের নেতৃত্বাধীন প্রতিনিধিদলের সফর দু’দলের মধ্যে সম্পর্ক ও অভিজ্ঞতা বিনিময়ে সহযোগিতা বৃদ্ধি করেছে। –বাসস

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button