শিগগিরই তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যেতে পারে

glenn beckসিরিয়া সীমান্তে রুশ বিমান ভূপাতিত করার পর যদি ন্যাটো জোট এ সংস্থার অনুচ্ছেদ-৫ অনুসরণ করে তাহলে শিগগিরি তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু হয়ে যেতে পারে। এমন মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের রেডিও সঞ্চালক ও টকশো আলোচক গ্লেন বেক।
তুরস্কের সামরিক বাহিনী রাশিয়ার একটি যুদ্ধবিমান ভূপাতিত করার পর এবং ফ্রান্সের রাজধানী প্যারিসে সন্ত্রাসী হামলার প্রসঙ্গ টেনে মঙ্গলবার সকালে রেডিও অনুষ্ঠানে তিনি এ মন্তব্য করেন।
গ্লেন বেক বলেন, ন্যাটো জোটের অনুচ্ছেদ-৫ এ বলা হয়েছে, যদি কোনো সদস্য দেশ শত্রু দ্বারা আক্রান্ত হয় তাহলে জোটের বাকি সদস্যরা আক্রান্ত দেশের পাশে দাঁড়াবে এবং সামরিক বাহিনী ব্যবহারসহ প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। এ সম্পর্কে গ্লেন বেক বলেন, যদি কেউ অনুচ্ছেদ-৫ নিয়ে কথা বলা শুরু করে তাহলে তা আমাদেরকে যুদ্ধের মধ্যে নিয়ে যাওয়া হবে।
ন্যাটো জোটের অনুচ্ছেদ-৪ এ বলা হয়েছে, এ জোটের কোনো সদস্যের জাতীয় নিরাপত্তা, ভৌগোলিক অখন্ডতা কিংবা রাজনৈতিক স্বাধীনতা হুমকির মুখে পড়লে জোটের সদস্যরা সামরিক বিষয়ে পরামর্শ করবে। সে অনুযায়ী গতকাল ন্যাটো সদস্যরা বৈঠক করেছে তবে সেখানে অনুচ্ছেদ-৫ অনুসরণের বিষয়ে কোনো আলোচনা হয় নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button