৩০ ডিসেম্বর ভোটগ্রহণ, মনোনয়নপত্র জমার শেষদিন ৩ ডিসেম্বর

২৩৪টি পৌরসভার নির্বাচনের তফসিল ঘোষণা

EC২৩৪টি পৌরসভার নির্বাচনের তফসির ঘোষণা করেছে নির্বাচন কমিশন। তফসিল অনুযায়ী আগামী ৩০ ডিসেম্বর ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। মঙ্গলবার দুপুরে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দিন আহমেদ নির্বাচনের তফসিল ঘোষণা করেন।
তফসিল অনুযায়ী, আগামী ৩ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। ৫ ও ৬ ডিসেম্বর মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে। আর ১৩ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যহারের শেষ দিন।
দেশে এবারই প্রথমবারের মতো পৌরসভায় দলীয়ভাবে মেয়র পদে নির্বাচন হতে যাচ্ছে। তবে সংরক্ষিত কাউন্সিলর ও সাধারণ কাউন্সিলর পদে আগের মতোই নির্দলীয়ভাবে নির্বাচন হবে।
গত ১২ অক্টোবর দলভিত্তিক পৌরসভা ভোট করতে মন্ত্রিসভায় সিদ্ধান্ত হয়। এরপর ৩ নভেম্বর এ সংক্রান্ত অধ্যাদেশ জারি হয়। দলীয়ভাবে সব পদে পৌর নির্বাচনের অধ্যাদেশ হাতে পেয়ে বিধিমালায় সংশোধন এনে ইসি তা ৫ নভেম্বর আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ের জন্য পাঠায়।
কিন্তু ১৫ নভেম্বর অধ্যাদেশ বাতিল করে নতুন বিল সংসদে উত্থাপন করে স্থানীয় সরকার মন্ত্রণালয়। সেখানে পৌরসভায় দলীয়ভাবে শুধু মেয়র পদে নির্বাচনের বিধান রাখা হয়।
১৯ নভেম্বর বিল আকারে আইনটি সংসদে কণ্ঠভোটে পাস।  ২১ নভেম্বর এটি গেজেট আকারে প্রকাশ করা হয়।
এর আগে সর্বশেষ ২০১০ সালের ডিসেম্বরে ২৬৯টি পৌরসভার তফসিল ঘোষণা করেছিল কমিশন। ২০১১ সালের জানুয়ারিতে চার ধাপে পৌরসভাগুলোতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button