ভূমিধ্বসে মিয়ানমারে নিহত ৯০

Mayanmarমিয়ানমারের কাচিন প্রদেশের হপাকান্তে মূল্যবান জেড পাথরের খনিতে ভূমিধ্বসের ঘটনা ঘটেছে।
রবিবার স্থানীয় সময় সকালে এ দুর্ঘটনা ঘটে। এতে নিহত হয়েছে কমপক্ষে ৯০ জন। এ দুর্ঘটনায় নিখোঁজ রয়েছে বিপুল সংখ্যক মানুষ।
খবরে বলা হয়েছে, কাচিন প্রদেশে বিশ্বের সেরা জেড পাথর পাওয়া যায়। নিহত অনেকেই আশেপাশে বসবাসরত মানুষ। তারা এ সমস্ত বাতিল মালামালের স্তুপের মধ্যে জেড পাথর খুঁজে বেড়াতেন। বাতিল মালামালের বিশাল স্তুপ পড়ে গেলে বহু মানুষ চাপা পড়ে।
মিয়ানমার রেড ক্রস, সেনাবাহিনী, পুলিশ ও স্থানীয় সমপ্রদায় বড় ধরণের উদ্ধারাভিযান পরিচালনা করছে। অনেকে চেষ্টা করছেন মাটির ভেতর থেকে মানুষকে বের করে আনতে।
দেশটির রাষ্ট্রায়ত্ত পত্রিকা গ্লোবাল নিউ লাইট জানিয়েছে, ভূমিধসের ঘটনার সময় অনেকেই ঘুমিয়ে ছিলেন।
বার্তাসংস্থা এএফপি’কে স্থানীয় কর্মকর্তা নিলার মাইয়িন্ট বলেন, আমরা মৃতদেহ দেখছি। কেউ জানে না কত মানুষ এখানে থাকতো। তিনি জানান, এখন পর্যন্ত মাত্র এক ব্যক্তিকে জীবিত উদ্ধার করা সম্ভব হয়েছে, কিন্তু পরে তিনি মারা যান। খারাপ আবহাওয়ার কারণে উদ্ধারাভিযানে বিঘ্‌ন ঘটছে। এখন পর্যন্ত এটি পরিষ্কার নয় ঠিক কি কারণে বাতিল মালামালের স্তুপ ধ্বসে পড়ে।
প্রসঙ্গত, দেশটিতে গতবছর উৎপাদিত জেড পাথরের মূল্য প্রায় ৩১০০ কোটি ডলার সমমূল্যের! যদিও এ বিপুল পরিমাণ অর্থ দেশটির সাধারণ মানুষ বা প্রদেশ সরকারের অর্থভাণ্ডারে যায় না। খনি কর্তৃপক্ষের বিরুদ্ধে নির্যাতন, অস্বাস্থ্যকর পরিবেশ ও ভূমি দখলের অভিযোগ রয়েছে স্থানীয়দের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button