নিউইয়র্কে ৪৪ শতাংশেরও বেশি লোক অভাবী

Poorএকদিকে আলো ঝলমলে রূপ অন্যদিকে দারিদ্র্যের নির্মম কশাঘাত। বিনোদন আর অর্থনৈতিক কর্মকাণ্ডে সদা প্রাণচাঞ্চল্যের শহর নিউইয়র্কে আলোর নিচেই রয়েছে অন্ধকার। শুক্রবার শহরের দারিদ্র্যপ্রবণ এলাকাগুলোর বাসিন্দাদের একদশকের স্বাস্থ্যগত তথ্য তুলে ধরার পর দেখা গেছে এখানকার ৪৪ শতাংশেরও বেশি লোক বাস করছে দারিদ্র্যসীমার নিচে। এসব এলাকা হল মরিসানিয়া ও ক্রোটোনা।
তথ্য মতে, ব্রোনস্কের মরিসানিয়া ও ক্রোটোনায় ১৬ কিংবা তার চেয়ে বেশি বয়সের প্রতি পাঁচজনে একজন বেকার। এটি নগরীর সর্বোচ্চ বেকারত্বের হার। এসব তথ্য ২০০৬ সালে সর্বশেষ হালনাগাদ করা হয়েছিল। গত ১০ বছরে প্রথমবারের মতো নতুন করে এসব তথ্য হালনাগাদ করা হয়। তথ্যে বেকারত্ব ছাড়াও আরও যেসব নির্দেশক ব্যবহার করা হয়েছে সেসব ধূমপান, স্থূলতা, ডায়াবেটিস ও মাদকের ব্যবহার। তবে এবারে নির্দেশক হিসেবে বায়ু দূষণসহ স্থানীয় বাড়িঘর ও দোকানপাটের গুণগত মানও অন্তর্ভুক্ত করা হয়েছে।
মরিসানিয়া ও ক্রোটোনায় বাস করা ৮১ হাজার ৬৯৮ জনের মধ্যে ৩৮ শতাংশ উচ্চ বিদ্যালয়ের শিক্ষা শেষ করতে পারেনি। এসব এলাকার মোট জনসংখ্যার ৫৯ শতাংশ হিস্পানিক, ৩৮ শতাংশ কৃষ্ণাঙ্গ এবং মাত্র এক শতাংশ শ্বেতাঙ্গ। এ এলাকায় জেলে যাওয়ার লোকের হারও সর্বোচ্চ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button