ব্রিটেনের বৃহত্তম মসজিদ নির্মাণের প্রকল্প বাতিল হচ্ছে

Masjid Ilyasব্রিটিশ সরকার ব্রিটেনের সর্ববৃহৎ মসজিদ নির্মাণ থেকে বিরত রেখেছে। এই মসজিদ নির্মাণের পরিকল্পনা গ্রহণ করেছিল তাবলিগ জামাত। ২৯০,০০০ বর্গফুট আয়তনের এই বিশাল মসজিদটি লন্ডনের প্রধান গির্জা সেন্ট পল ক্যাথেড্রালের চেয়ে তিনগুণ বড় আকারের হতো। পূর্ব লন্ডনের অলিম্পিক পার্কের নিকট মসজিদটি নির্মাণের জন্য স্থান নির্বাচন করা হয়েছিল।
নির্মাতারা পরিকল্পনা করেছিলেন ১৯০ ফুটের সুউচ্চ মিনারবাহী মসজিদটিতে নারী ও পুরুষের জন্য পৃথক নামাযের জায়গায় একত্রে ৯,৩০০ জন মুসল্লি নামাজ আদায় করতে পারবেন এবং আরেকটি ভবনে আরো ২,০০০ জনের নামাজের ব্যবস্থা  করা হবে। কিন্তু ১৬ বছর ধরে চলা আইনি লড়াইয়ে পরাজিত হয়ে মসজিদ নির্মাণের পরিকল্পনা ত্যাগ করতে হচ্ছে তাবলিগ জামাতের। দীর্ঘদিনের সংগ্রামে রাস্তা অবরোধ, সরকারের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ, হাইকোর্টের নির্দেশ কোনো কিছুই দাবি আদায়ের জন্য করতে বাদ রাখেনি তাবলিগ জামাত।
২০১২ সালের ডিসেম্বরে স্থানীয় নিউহাম কাউন্সিল আবে মিলস মারকায বা নদী তীরবর্তী কেন্দ্র নামের মসজিদটির নির্মাণ কাজ নিষিদ্ধ করে। তাদের দাবি, মসজিদটি বিরাটাকারের এবং এটি স্থানীয়দের মধ্যকার সম্প্রীতি নষ্ট করতে পারে। তবে তাবলিগ জামাতের আবেদনের প্রেক্ষিতে সরকার গত গ্রীষ্মে একটি তদন্ত দল প্রেরণ করে। ৩ সপ্তাহের তদন্তের পর গত জানুয়ারিতে সরকারের নিকট রিপোর্ট পেশ করে তদন্ত দল। কিন্তু বিষয়টি রাজনৈতিকভাবে স্পর্শকাতর হওয়ায় সরকারের উচ্চপর্যায় থেকে এতদিন কিছু বলা হয়নি।
এদিকে বিষয়টির সাথে ঘনিষ্ঠ একটি সূত্র জানিয়েছে স্থানীয় কমিউনিটির সেক্রেটারি গ্রেগ ক্লার্ক মসজিদ নির্মাণ বাতিল করার চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এ ব্যাপারে শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা দেয়া হবে। সিদ্ধান্তের সাথে জড়িত একজন দাবি করেন, ‘মসজিদ নির্মাণের ঘোষণায় নিউহামে মিশ্র প্রতিক্রিয়া হয়েছিল এবং এটি তৈরি হলে খারাপ কিছু ঘটতে পারে।’
মসজিদ নির্মাণের বিরোধিতাকারীদের নেতা ও সাবেক নিউহাম কাউন্সিলর অ্যালান ক্রেইগ বলেন, ‘এটা দারুণ খবর। দেড় দশকের বেশি সময় ধরে তাবলিগ জামাত মসজিদ নির্মাণের জন্য উঠেপড়ে লেগেছিল। অবশেষে তাদের প্রচেষ্টা ভন্ডুল হয়েছে।’
মসজিদ নির্মাণের উদ্যোক্তা তাবলিগ জামাতের কোনো প্রতিক্রিয়া জানা যায়নি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button