রাশিয়া ব্যর্থ হলে মধ্যপ্রাচ্য ধ্বংস হয়ে যাবে : আসাদ

Asadসিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ বলেছেন, ইরান, রাশিয়া, ইরাক ও সিরিয়া একসঙ্গে জোট বেধে সন্ত্রাসী গোষ্ঠি ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াই শুরু করলে এ জোট সফল হবে। ইরানের রাষ্ট্রীয় টেলিভশন চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে তিনি একথা বলেন।
আসাদ বলেন, এ জোটের সফলতা আসতেই হবে। অন্যথায় পুরো অঞ্চল ধ্বংস হয়ে যাবে।
তিনি জানান, ইরান, ইরাক, সিরিয়া ও রাশিয়া মিলে ইরাকে একটি তথ্যকেন্দ্র স্থাপন করেছে এবং এর মাধ্যমে এ দেশগুলো তথ্য ভাগাভাগি করছে।
সিরিয়ার প্রেসিডেন্ট বলেন, সন্ত্রাসবাদ বিরোধী লড়াইয়ে ইরান ও রাশিয়ার ব্যাপক অভিজ্ঞতা রয়েছে। এ কারণে নতুন এ জোট সামরিক, নিরাপত্তা ও গোয়েন্দা সহযোগিতার বিষয়ে সফল হবে।
তিনি বলেন, বিশ্বের বহু দেশ মনে করছে, সন্ত্রাসবাদ এখন ভয়াবহ সমস্যা। তারা প্রকারান্তরে এ জোটের প্রতি সমর্থনের ইঙ্গিত দিচ্ছে। সে কারণে এ জোটের সফল হওয়ার ভালো সুযোগ রয়েছে।
মধ্যপ্রাচ্যকে ধ্বংসের হাত থেকে রক্ষায় রাশিয়ার হস্তক্ষেপ জরুরি ছিল বলেও মনে করেন আসাদ।
তিনি ইরাক ও সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন হামলার সমালোচনা করেন। বলেন, তাদের হামলায় ইসলামিক স্টেটের (আইএস) কিছুই হয়নি।
আমেরিকার উদ্দেশ্যে আসাদ বলেন, যারা সন্ত্রাসকে সমর্থন করে তারা কখনো সন্ত্রাস দমন করতে পারে না। বরং তাদের জোট (সিরিয়া, রাশিয়া, ইরান ও ইরাক) দুদিনের মধ্যেই বেশ সফলতা পেয়েছে।
পশ্চিমা বিশ্বের সমালোচনা উপেক্ষা করে রাশিয়া সিরিয়ায় আসাদ বিরোধীদের ওপর বিমান হামলা চালানোর পরই সাক্ষাৎকার দিলেন বাশার আল আসাদ।
রবিবারও রাশিয়া অন্তত ২০টি বিমান হামলা চালিয়েছে। মস্কো ও দামেস্কের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, আইএসের ঘাঁটি লক্ষ্য করে বিমান হামলা চালানো হচ্ছে।
তবে আমেরিকা, তুরস্ক, ব্রিটেনসহ অন্যরা দাবি করছে, আসাদ বিরোধীদের ওপর বিমান হামলা চালানো হচ্ছে। -বিবিসি

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button