সিরিয়ায় রাশিয়ান হামলার মাত্র ৫ শতাংশ আইএসকে লক্ষ্য করে : ব্রিটেন

ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রী মাইকেল ফ্যালন বলেছেন, সিরিয়ায় রাশিয়ার প্রতি ২০ টি বিমান হামলার একটি করা হচ্ছে ইসলামিক স্টেট (আইএস) কে লক্ষ্য করে।
তিনি শনিবার সান সংবাদপত্রকে বলেন, ব্রিটিশ গোয়েন্দা সংস্থার পর্যবেক্ষণ হল, সিরিয়ায় রাশিয়ার হামলার কেবল ৫ শতাংশ আইএসকে লক্ষ্য করে হচ্ছে। হামলায় বেশিরভাগই বেসামরিক নাগরিক ও প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের বিরুদ্ধে যুদ্ধরত ফ্রি সিরিয়ান বাহিনীর সদস্যরা নিহত হচ্ছে। তিনি বলেন, রাশিয়ার হস্তক্ষেপ সংকটকে আরো ‘জটিল’ করেছে। তিনি বলেন, সিরিয়ায় ব্রিটেনের নিজস্ব বোমাবর্ষণ অভিযান জোরদার হওয়া উচিত। দেশটি বর্তমানে ইরাকে আইএসের বিরুদ্ধে বোমা হামলা চালাচ্ছে।
প্রতিরক্ষা মন্ত্রী বলেন, প্রত্যেক সকালে যেখানেই বোমা হামলা করা হচ্ছে তা আমরা খতিয়ে দেখছি। বেশিরভাগ হামলা আইএসকে লক্ষ্য করে হচ্ছে না।
তিনি বলেন, আমাদের কাছে তথ্য আছে, তারা বেসামরিক এলাকায় বোমা ফেলছে এবং বেসামরিক নাগরিক হত্যা করছে। এছাড়া তারা আসাদের বিরুদ্ধে যুদ্ধরত ফ্রি সিরিয়ান বাহিনীর ওপর বোমা ফেলছে। তিনি আরো বলেন, তারা আসাদের হাতকে শক্তিশালী এবং দুর্দশাকে স্থায়ী করছে। রাশিয়ার পদক্ষেপ সত্ত্বেও ফ্যালন বলেন, ব্রিটিশ সরকারের উচিত আরএএফ’র হামলা জোরদার করা। সিরিয়ায় আইএসকে লক্ষ্য করে হামলা না চালানো নৈতিকভাবে ভুল।
তিনি বলেন, ব্রিটেনের রাজপথ নিরাপদ রাখতে আমরা কেবল ফ্রান্স,অস্ট্রেলিয়া ও আমেরিকার বিমানের ওপর সার্বিক ব্যাপার ছেড়ে দিতে পারি না। মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা শুক্রবার সতর্কবাণী করেছেন, বাশার আল-আসাদের সমর্থনে সিরিয়ায় রাশিয়ার সামরিক অংশগ্রহণ দুর্যোগকে আরো বাড়িয়ে তুলবে। রাশিয়া শুক্রবার তৃতীয় দিনের মত সিরিয়ায় হামলা চালায়। রাশিয়ার বলেছে, আইএসকে লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। তবে পুতিন তার সামরিক অভিযানের ব্যাপারে কড়া আন্তর্জাতিক সমালোচনার সম্মুখীন হচ্ছেন। বাসস

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button