সৌদি আরবের জাতীয় দিবসে কারজাভির যোগদান

Qardawiসৌদি আরবের জাতীয় দিবস উপলক্ষে কাতারে আয়োজিত এক অনুষ্ঠানে যোগ দিয়েছেন মুসলিম ব্রাদারহুডের আধ্যাত্মিক নেতা ও বিশ্ববরেণ্য আলেম শেখ ইউসেফ আল-কারজাভি। এটাকে ব্রাদারহুডের সাথে সৌদি আরবের উত্তেজনা প্রশমনের উদ্যোগ হিসেবে দেখা হচ্ছে। কাতারে অবস্থানরত কারজাভির জ্বালাময়ী বক্তব্যে সৌদি আরব এবং তার মিত্র উপসাগরীয় দেশগুলো নাখোশ। কিন্তু আলজাজিরায় তার অনুষ্ঠানে মধ্যপ্রাচ্যে ব্যাপক জনপ্রিয়।
বার্তা সংস্থা জানায়, সৌদি আরবের জাতীয় দিবসে গত শুক্রবার কাতারে সৌদি রাষ্ট্রদূতের সংবর্ধনা অনুষ্ঠানে কাতারি প্রধানমন্ত্রী এবং সৌদি রাষ্ট্রদূতের পাশেই বসেছিলেন কারজাভি।
গত জানুয়ারিতে সৌদি সিংহাসনে বসা বাদশা সালমানকে মনে করা হয় তার পূর্বসূরী বাদশা আবদুল্লাহর চেয়ে ধর্মীয় রক্ষণশীলদের প্রতি অধিক সহানভূতিশীল।
কাতারে নির্বাচিত মুসলিম ব্রাদারহুড নেতারা মনে করছেন, মধ্যপ্রাচ্যে যে ঝড় বয়ে যাচ্ছে তা তাদের অনুকূলে আসছে। এতে তারা আরো বেশি কাজ করার সুযোগ পাবেন। বাদশা সালমান ব্রাদারহুডের সাথে বন্ধুত্ব গড়ে না তুললেও দলটির মিত্রদের সাথে উত্তেজনা হ্রাসের উদ্যোগ নিয়েছেন। রিয়াদ তুরস্ক ও কাতার এবং ইয়েমেনে ব্রাদারহুডের শাখা ইসলাহের সাথে সম্পর্ক মজবুত করছে। ‘আমরা এখন আশাবাদী,’ বলছিলেন কাতারে বসবাসরত এক ব্রাদারহুড নেতা। তিনি নাম প্রকাশ করতে চাননি।
মিসর, আমিরাত এবং অন্যান্য আরব দেশে জোরালো উপস্থিতি রয়েছে ব্রাদারহুডের।
২০১১ সালে জেলে ভেঙে পালানোর অভিযোগে গত মে মাসে মিশরের একটি ক্যাঙ্গারু আদালত কারজাভির বিরুদ্ধে তার অনুপস্থিতিতে মৃত্যুদন্ডের রায় দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button