বার্মিংহামে কোরআনের সবচেয়ে প্রাচীন পান্ডুলিপির প্রদর্শনী

Quran Birminghamপবিত্র কোরআনের সবচেয়ে প্রাচীন এক পান্ডুলিপির এক প্রদর্শনী শুরু হয়েছে ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে।
কোরআনের এই প্রাচীন পান্ডুলিপির চারটি পাতা প্রদর্শনীতে রাখা হয়েছে। বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে সমপ্রতি কোরআনের এই পান্ডুলিপি খুঁজে পাওয়া যায়।
প্রায় এক শতাব্দীর বেশি সময়ে এটি সেখানে  পড়ে ছিল।
গবেষকদের ধারণা এই পান্ডুলিপিটি ১ হাজার ৩শ ৭০ বছর আগে লেখা। ‘কার্বন ডেটিং’ পরীক্ষার মাধ্যমে গবেষকরা এই সিদ্ধান্তে পৌঁছেছেন।
নবী হযরত মুহাম্মদের (সা:) সমসাময়িক কেউ কোরআনের এই পান্ডুলিপি লিখেছেন বলে ধারণা করছেন গবেষকরা। কোরআনের এই পান্ডুলিপিতে আরবী ভাষার একটা আদি রূপ ব্যবহার করা হয়েছে। বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের সুজার ওরাল এই পান্ডুলিপিকে এক ‘অমূল্য বিশ্ব সম্পদ’ বলে বর্ণনা করেছেন। বার্মিংহামের মুসলিম সমপ্রদায়ের নেতারাও কোরআনের এই পান্ডুলিপি আবিস্কারের ঘটনায় প্রচন্ড খুশি।
বার্মিংহামের কেন্দ্রীয় মসজিদের চেয়ারম্যান মোহাম্মদ আফজাল বলেন, প্রথম এই পান্ডুলিপি দেখার পর তিনি আনন্দে কেঁদে ফেলেছিলেন। ব্রিটেনের সব জায়গা থেকে মানুষ এই পান্ডুলিপি দেখতে আসবে বলে তিনি আশা করছেন।
‘কার্বন ডেটিং’ পরীক্ষা থেকে গবেষকদের অনুমান, এই কোরআন লেখা হয়েছে ৫৬৮ হতে ৬৪৫ খ্রীষ্টাব্দের মাঝামাঝি কোন সময়ে।
বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের ধর্মতত্ত্বের অধ্যাপক ডেভিড থমাস বলছেন, এর মানে হচ্ছে এই পান্ডুলিপি হয়তো ইসলামের গোড়াপত্তনের সময়ের কয়েক বছরের মধ্যে লেখা। এটি লেখা হয়েছে ‘হিজাজী আরবী’ ভাষায়।
মুসলিমদের বিশ্বাস কোরআন হচ্ছে আল্লাহর বার্তা যা নবী মুহাম্মদের মাধ্যমে প্রকাশ করা হয়েছে। ৬১০ সাল হতে ৬৩২ সালের মধ্যে কোরআন নাযিল হয়। -বিবিসি বাংলা

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button