আসাদকে ক্ষমতা ছাড়তে হবে

Adelক্ষমতা ছাড়তে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করেছে সৌদি আরব। আসাদকে উদ্দেশ্য করে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবায়ের বলেছেন, “ক্ষমতা ছাড়ুন নইলে সামরিক অভিযানের মাধ্যমে আপনাকে ক্ষমতাচ্যুত করা হবে।” গত মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে তিনি সাংবাদিকদের এসব কথা বলেন।
আদেল জোর বলেন, সিরিয়ায় আসাদের কোনও ভবিষ্যৎ নেই। দেশটির চলমান সংকট সমাধানের মাত্র দুটি উপায় আছে। একটি হচ্ছে রাজনৈতিক প্রক্রিয়ায় ক্ষমতা হস্তান্তর এবং অন্যটি সামরিক অভিযান। তবে সামরিক উপায়ে সমাধান হলে শেষ পর্যন্ত আসাদ ক্ষমতায় থাকতে পারবেন না।
সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেন, সামরিক উপায়ে সমাধান করতে গেলে দীর্ঘ সময় লাগবে এবং তা হবে অনেক বেশি ধ্বংসাত্মক। তবে কোনটা করা হবে তা সম্পূর্ণভাবে প্রেসিডেন্ট আসাদের ওপর নির্ভর করছে। তবে এ বিষয়ে আমাদের পরিকল্পনা নিয়ে এখনই কিছু বলছি না।
এমন এক সময়ে সৌদি আরব এ ঘোষণা দিল যখন আসাদের হয়ে সিরিয়ায় সামরিক অভিযান পরিচালনার ইঙ্গিত দিয়েছে রাশিয়া। গত সোমবার রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন বলেছেন, সিরিয়ার বিদ্রোহীদের বিরুদ্ধে এবং আসাদের পক্ষে বিমান হামলা চালানোর সম্ভাবনা মস্কো উড়িয়ে দিচ্ছে না। আমরা এ হামলার ব্যাপারে চিন্তাভাবনা করছি। তবে এটি যদি আমাদের করতেই হয়, তাহলে আন্তর্জাতিক নিয়মনীতি মেনেই আমরা তা করবো।
এদিকে যুক্তরাষ্ট্রের দাবি, সিরিয়ার সেনাবাহিনীকে সাহায্য করার জন্য মস্কো সেখানে জঙ্গি বিমান, ট্যাঙ্ক ও অন্যান্য সামরিক যন্ত্রপাতি পাঠাচ্ছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button