যে কোনো পণ্যে ৩০ দিনের রিফান্ড পলিসি বাধ্যতামূলক

ইউকেতে যে কোনো পণ্য কেনার ৩০ দিনের ভেতরে ফেরত প্রদানের কাস্টমার বা ভোক্তাদের অধিকারকে আইনে পরিণত করা হয়েছে পহেলা অক্টোবর থেকে। দ্যা কনস্যুমার রাইটস এ্যাক্টের অধিনে ত্রুটিপূর্ন কোনো পণ্য কেনার ৩০ দিনের ভেতরে সম্পূর্ণ মূল্য ফেরত পাবার অধিকার দেয়া হয়েছে কাস্টমারদের। এর আগে কাস্টমার বা ক্রেতাদের জন্য এ অধিকার থাকলেও বিক্রেতারা ইচ্ছে অনুযায়ী একটা যুক্তিসঙ্গত সময়ের ভেতরে মূল্য ফেরত দিতেন। কিন্তু বৃহস্পতিবার অর্থাৎ পহেলা অক্টোবর থেকে ৩০ দিন নির্ধারিত করে আইনে পরিণত করা হয়েছে।
নতুন ভোক্তা অধিকার আইনের অধিনে ৩০ দিনের রিফান্ড পলেসিতে যে কোনো ডিজিটাল পন্য অর্থাৎ ই-বুকস, অনলাইন ফিল্ম এবং মিউজিকসহ ইত্যাদি কেনার পর তা ত্রুটিযুক্ত হলে মূল্য ফেরত বা পণ্য বদলের পুরো অধিকার রয়েছে ভোক্তাদের। এমনকি কম্পিউটারে কোনো কিছু ডাউনলোডের সময় ভাইরাসে আক্রান্ত হলে তার ক্ষতিপুনের জন্যও ওই পণ্যের সরবরাহকারীকে দায়ী করার অধিকার রয়েছে নতুন আইনে। নতুন ভোক্তা আইনে যে কোনো রিটেইলার কোম্পানী থেকে কেনা সেকেন্ডহ্যান্ড পণ্য ত্রুকিযুক্ত হলে ৩০ দিনের ভেতরে তার মূল্য ফেরতের কথা বলা হয়েছে। এমনকি গ্যারেজে গিয়ে কোনো কিছু রিপেয়ার করালে বা বারবারাতে গিয়ে চুল কাটালে, তা যদি সার্ভিসদাতাদের চুক্তি অনুযায়ী সার্ভিস গ্রহিতাদের কাছে যথযাথ মনে না হয়, তা হলে সার্ভিসদাতারা চুক্তি বা ওয়াদা অনুযায়ী সার্ভিস দিতে বাধ্য থাকবেন, না হলে কিছু অর্থ ফেরত দিতে বাধ্য হবেন।
নতুন কনস্যুমার রাইটস এ্যাক্ট অনুযায়ী, যে কোনো পণ্যের কোয়ালিটির প্রতি ভোক্তা বা ক্রেতার সন্তোষ্ঠি আছে কি না, যে কাজের জন্য কেনা হচ্ছে, সেই কাজের জন্য পণ্যটি যথাযথ কি না এবং সব কিছু মিলিয়ে পণ্যটি ভোক্তা বা ক্রেতার প্রত্যাশিত হয়েছে কি না সে বিষয়টি নিশ্চিত করতে হবে বিক্রেতাদের।
নতুন আইনে এখন থেকে বৃটিশ কোর্টে ইউএস স্টাইলে বড় কোনো গ্রুপের পক্ষ থেকে একজন বা স্বল্পসংখ্যক কিছু মানুষ শুনানিতে অংশ নিতে পারবেন। তাতে বিশাল কোনো ফার্মের কাছ থেকে ক্ষতিপুরণ আদায় বা পণ্যের প্রাইস নির্ধারণের জন্য বিপুল সংখ্যক ভোক্তা বা স্মল বিজনেসের পক্ষ থেকে যে কেউ একা আইনী লড়াই করতে পারবেন।
নতুন এ আইনকে স্বাগত জানিয়েছে ইউকের বিভিন্ন ভোক্তা অধিকার সংরক্ষণ গ্রুপ। ৩০ দিনের ভেতরে ত্রুটিযুক্ত পণ্যের মূল্য ফেরত পাবার ক্ষেত্রে কোনো জঠিলতা দেখা দিলে ভোক্তা বা ক্রেতারা অলটারনেটিভ ডিসপোট রেসিউলেশ সংক্ষেপে এডিআর এর সঙ্গে যোগাযোগ করতে পারবে বলেও জানিয়েছেন সিটিজেন এডভাইস ব্যুরে‌ার চীফ এক্সিকিউটিভ গিলিয়ান গ্যাই। তিনি বলেছেন, এ সংস্থাটির সঙ্গেও ইউকের বেশির ভাগ রিটেইলার কোম্পানী এখনো স্বাক্ষর করেনি তবে এখানে ভোক্তারা ফ্রি সার্ভিস পাবেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button