৯ মাসে রেকর্ডসংখ্যক শরণার্থী ইউরোপে

EUইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম)-এর পরিসংখ্যান অনুযায়ী, ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে এ পর্যন্ত অর্থাৎ গত ৯ মাসে ৫ লাখ ২২ হাজার ১২৪ জন শরণার্থী পৌঁছেছেন, যা নতুন রেকর্ড। গতকাল পর্যন্ত যারা ইউরোপে পৌঁছেছেন, তাদের এ পরিসংখ্যানের আওতায় আনা হয়েছে।
৩ লাখ ৮৮ হাজার শরণার্থী গ্রিস হয়ে ইউরোপে পাড়ি দিয়েছেন। সিরিয়া থেকে সবচেয়ে বেশি ১ লাখ ৭৫ হাজারের বেশি শরণার্থী ইউরোপে আশ্রয় নিয়েছেন। সমুদ্রপথে ইউরোপে যাওয়ার পথে প্রাণ হারিয়েছেন ২ হাজার ৮৯২ জন। উত্তর আফ্রিকা হয়ে ইতালিতে পৌঁছানোর পথেই অধিকাংশ প্রাণহানির ঘটনা ঘটে। জীবনের ঝুঁকি সত্ত্বেও, হাজার হাজার শরণার্থী বিপজ্জনক পথে ইউরোপে যাচ্ছেন।
এদিকে লিবীয় সমুদ্র উপকূলরক্ষী বাহিনী বলেছে, গাদাগাদি-ঠাসাঠাসি অবস্থায় থাকা শরণার্থীবোঝাই তিনটি রবারের বোট লিবীয় উপকূল থেকে উদ্ধার করা হয়েছে। বোটগুলো থেকে ১০০ শিশু ও নারীসহ ৩৪৬ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। এক কর্মকর্তা জানিয়েছেন, দুটি বোট থেকে ৩৪ নারী ও ৪ শিশুসহ ২৩০ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। তৃতীয় বোটটিতে ৫৪ নারী ও ২ শিশুসহ ১১৬ আরোহী ছিলেন। এদিকে ইতালির সমুদ্র উপকূলরক্ষী বাহিনী বলেছে, ১১টি সমন্বিত উদ্ধার অভিযানে গত সোমবার ১ হাজার ১৫১ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। পৃথক ঘটনায় আন্তর্জাতিক দাতব্য সংস্থা ডক্টর্স উইদাউট বর্ডার্স (এমএসএফ) বলেছে, ৬২ নারী ও ১০ শিশুসহ মোট ৩৭৩ শরণার্থীকে উদ্ধার করা হয়েছে। ৩৭৩ জনকে ইতালিতে পাঠানো হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button