অ্যাপলের নতুন প্রজন্মের আইফোন ও আইপ্যাড

iPadনতুন আইফোনের ‘ঢাকনা’ উন্মুক্ত করলো অ্যাপল। নতুন আইফোন ৬এস ও ৬এস প্লাস দেখতে অনেকটা আইফোন ৬’র মতো হলেও নতুন দু’টি মডেলে রয়েছে বৈচিত্র্য। আর ব্যবহারকারীদের জন্য নতুন ‘রোজ গোল্ড’ ‍ ভার্সন এনেছে অ্যাপল। ৬ এস ও ৬ এস প্লাস নামের এই ফোন দুটিতে নতুন ফিচার হিসেবে এসেছে থ্রিডি টাচ প্রযুক্তি। যুক্তরাষ্ট্রের সানফ্রান্সিসকোতে বুধবার (০৯ সেপ্টেম্বর) আনুষ্ঠানিকভাবে নতুন আইফোনসহ আইপ্যাড প্রো, অ্যাপল টিভি ও অ্যাপল ওয়াচেরও ঘোষণা দিয়েছে স্টাইলিশ প্রযুক্তি পণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল।
বিল গ্রাহাম সিভিক অডিটোরিয়ামে আইফোন ৬ এস ও বড় মাপের ৬ এস প্লাস ঘোষণা দেওয়ার সময় অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক বলেন, ‘আইফোনের মতো নতুনত্ব অন্য কোনো পণ্যে নেই।’
নতুন আইফোনে যে থ্রিডি টাচ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে তাতে ব্যবহারকারী ট্যাকটাইল ফিডব্যাক বা উন্নত ভাইব্রেশন প্যাটার্ন সুবিধা পাবেন। এ ছাড়াও শর্টকাট মেনু তৈরিতেও বিশেষ সুবিধা হবে। এজন্য অ্যাপলকে বেশ কয়েক বছর সময় ব্যয় করতে হয়েছে বলে জানান কর্মকর্তারা।
আগে থেকেই এ ধরনের প্রযুক্তি অ্যাপল পণ্যে রয়েছে। অ্যাপল ওয়াচ, ম্যাকবুক ও ম্যাকবুক প্রোতে ‘ফোর্স টাচ টেকনোলজি’ নামের এই প্রযুক্তি ব্যবহৃত হয়েছে।
iPhone২৫ সেপ্টেম্বর থেকে বিক্রি শুরু হবে নতুন আইফোন। ফোরকে মানের ভিডিও ধারণ করার জন্য এই ফোনের পেছনে উন্নত আই-সাইট ক্যামেরা যুক্ত করেছে অ্যাপল। ফোরকে ডিসপ্লেতে রেজুলেশন থাকে ৩৮৪০ বাই ২১৬০ যাতে পিক্সেল ঘনত্ব হয় ইঞ্চি প্রতি ৮০৬। গত বছরে বাজারে আসা আইফোন ৬ এ আট মেগাপিক্সেলের ক্যামেরা থাকলেও নতুন আইফোনের পেছনে ১২ মেগাপিক্সেল ও সামনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা যুক্ত হয়েছে। লাইভ ফটোজ নামের নতুন একটি ফিচারও যুক্ত করেছে প্রতিষ্ঠানটি। রয়েছে দ্রুতগতির টাচ আইডিও।
১৬ জিবি, ৬৪ জিবি ও ১২৮ জিবি এই তিনটি সংস্করণে বাজারে পাওয়া যাবে নতুন আইফোন। যুক্তরাজ্যের বাজারে ৬ এসের দাম হবে যথাক্রমে ৫৩৯,৬১৯ ও ৬৯৯ পাউন্ড। এস প্লাসের দাম হবে ৬১৯,৬৯৯ ও ৭৮৯ পাউন্ড। নতুন আইফোন দুটির মাপ হবে চার দশমিক সাত ইঞ্চি ও সাড়ে পাঁচ ইঞ্চি। স্মার্টফোনে ব্যবহৃত হচ্ছে ৬৪ বিটের এ৯ চিপ।
অ্যাপলের দাবি, নতুন মডেলের এই আইফোনে আরও উন্নত অ্যালুমিনিয়ামের কাঠামো ব্যবহার করা হয়েছে।
নতুন আইফোন সম্পর্কে টিম কুক বলেন, ‘বিশ্বের সবচেয়ে উন্নত স্মার্টফোন।’ এই স্মার্টফোন চলবে অ্যাপলের আইওএস ৯ অপারেটিং সিস্টেমে। এ বছরের গ্রীষ্মের সময় ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপার সম্মেলনে (ডব্লিউডব্লিউডিসি) এই অপারেটিং সিস্টেমের ঘোষণা দেয় অ্যাপল কর্তৃপক্ষ।
আইওএস ৯ এ ফিচার হিসেবে রয়েছে ডিজিটাল সহকারী সিরির উন্নত সংস্করণ। এমনকি এটি ব্যাটারির চার্জ বাড়তি এক ঘণ্টা পর্যন্ত বাঁচাতে পারে। ১৬ সেপ্টেম্বর থেকে আইওএস ৯ ডাউনলোড করা যাবে।
অ্যাপল কর্তৃপক্ষ জানিয়েছে, ১২ সেপ্টেম্বর থেকে নতুন দুটি মডেলের আইফোনের আগাম ফরমাশ নেওয়া শুরু হবে। ২৫ সেপ্টেম্বর থেকে ক্রেতাদের কাছে পৌঁছানো হবে।
Accesনতুন আইফোন নিয়ে আসার কথা ঘোষণার অনুষ্ঠানে অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা টিম কুক সাত হাজার লোকের সামনে তুলে ধরেন অ্যাপলের ১২.৯ ইঞ্চির নতুন আইপ্যাড প্রো। এ সংস্করণটি আগের আইপ্যাডগুলোর তুলনায় বড়, দ্রুতগতির ও শক্তিশালী। নতুন আইপ্যাড প্রো-এর স্ক্রিন সাইজ ১২.৯ ইঞ্চি। স্ক্রিন রেজুলেশন ২৭৩২ x ২০৪৮। ওজন ৭১২ গ্রাম। এই আইপ্যাডে বিশ্বের সবচেয়ে উন্নত ডিসপ্লে ব্যবহার করা হয়েছে দাবি করেছেন তিনি। অটোক্যাডের মতো সফটওয়্যারও চালানো যাবে এতে। এটি ১০ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ দিতে পারে। ল্যাপটপের তুলনার ৮০ গুণ দ্রুত কাজ করবে আইপ্যাড প্রো। কাজ করা যাবে অ্যাপল পেন্সিল দিয়ে। যা দিয়ে ছবিও আঁকা যাবে। থাকবে স্মার্ট কিবোর্ড।
কনফিগারেশনের ভিত্তিতে আইপ্যাড প্রো তিন ধরনের পাওয়া যাবে। ৩২ জিবির মূল্য ৭৯৯ ডলার, ১২৮ জিবি ওয়াইফাইসহ ৯৪৯ ডলার, ১২৮ জিবি ওয়াইফাই ও সেলুলারসহ ১০৭৯ ডলার। এছাড়া নভেম্বর থেকে পাওয়া যাবে ৯৯ ডলারে আইপ্যাড পেন্সিল ও ১৬৯ ডলারে স্মার্ট কিবোর্ড।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button