দীর্ঘ শাসনামলের রেকর্ড গড়লেন রানী এলিজাবেথ

Raniব্রিটেনে দীর্ঘ সময় ধরে সিংহাসনে থেকে দেশ শাসনের রেকর্ড গড়লেন রানী এলিজাবেথ। মাত্র ২৫ বছর বয়সে তিনি ব্রিটেনের সিংহাসনে বসেছিলেন। বর্তমানে রানীর বয়স ৮৯ বছর। তিনি এমন সময় সিংহাসনে বসেছিলেন যখন তার দেশ দ্বিতীয় বিশ্ব যুদ্ধের ভয়াবহতা কাটিয়ে ওঠার জন্য আপ্রাণ লড়াই করছিল।
আর তাই ইতিহাসের অনেক কিছুর সাক্ষী হয়ে ব্রিটেনের সবচেয়ে প্রবীন শাসক হিসেবে রেকর্ড করলেন তিনি। বুধবার ব্রিটেনের স্থানীয় সময় সাড়ে ৫ টায় রানী এলিজাবেথ তার শাসনামলের ৬৩ বছর, ৭ মাস ২ দিন ১৬ ঘণ্টা ২৩ ‍মিনিট সময় অতিবাহিত করেন। আর সেই সূত্রে তিনি প্রয়াত রানী ভিক্টোরিয়ার রেকর্ডকে ছাড়িয়ে যান।
বিট্রেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরুন তাই রানীর প্রতি শ্রদ্ধা নিবেদন করে জানিয়েছেন, ‘৬৩ বছর ধরে বিশ্ব জুড়ে রানীর মহিমা বিকশিত হয়েছে। জনগনের প্রতি তার সেবা ও দায়িত্বের কারনে তিনি শুধু ব্রিটেনেই নয় সারা বিশ্বে প্রশংসিত হয়েছেন।’
প্রধানমন্ত্রী আরো জানিয়েছেন, ‘আজ রানীর অসাধারণ রেকর্ডের কারনে এই দিনটিকে আমাদের উদযাপন করা উচিত। তিনি পরম অনুগ্রহ ও মর্যাদা নিয়ে আমাদের দেশের সেবা করেছেন।’
তবে রানীর ঘনিষ্ট জনেরা জানিয়েছেন, যার রেকর্ড নিয়ে পুরো দেশে এতো মাতামাতি তার কিন্তু রেকর্ড নিয়ে তেমন কোনো উৎসাহ নেই। তিনি নাকি আর সব দিনের মতই এই দিনটি পালন করেন। এই দিনে তেমন কোনো আড়ম্বর রাখেননি বলেও জানিয়েছেন রানী।
রানীর কিন্তু ব্রিটেনের সিংহাসনে বসার কথা ছিল না। কেননা তার বড় ভাই অষ্টম এডওয়ার্ড তখনও বেঁচে ছিলেন। কিন্তু ১৯৩৬ সালে আমেরিকার ডিভোর্সি ওয়ালিস সিম্পসনকে বিয়ে করার কারনে তাদের বাবা ষষ্ঠ এডওয়ার্ড ছেলের কাছ থেকে মুকুট ছিনিয়ে নেন। পরে রাজার মৃত্যুর পর ১৯৫২ সালের ৬ ফেব্রুয়ারী, ২৫ বছর বয়সে রানী এলিজাবেথ ৪০ তম শাসক হিসেবে সিংহাসনে বসেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button