বোল্টের পর এবার মোহাম্মদ ফারাহর নতুন ইতিহাস

Farahমোহাম্মদ জাফর ইকবাল: যেমনটা ভাবা হয়েছিল, ঘটেছে ঠিক তেমনটাই। আরেকটি উসাইন বোল্ট ও ফারাহময় বিশ্ব চ্যাম্পিয়নশিপস আসর হলো বেইজিংয়ের বার্ডস নেস্ট স্টেডিয়ামে। ইতিহাস গড়েছেন দুজনই; উঠে গেছেন কিংবদন্তির চূড়ায়। বজ্রবিদ্যুতের ঝলকানির পাশাপাশি হাজার মিটার দৌড়ের আরেকটি প্রতিযোগিতাও দেখেছে বিশ্ব। এরা হচ্ছেন গতির জগতের অনবদ্য সম্রাট জ্যামাইকার উসাইন বোল্ট। অন্যজন হচ্ছেন ব্রিটিশ দূরপাল্লার দৌড়বিদ মোহাম্মদ ফারাহ্।
শারীরিক গঠন ও গায়ের রংয়ের মধ্যে দুজনেরই দারুণ মিল। পুরুষদের দৌড়ে বিশ্ব অ্যাথলেটিক্স অলিম্পিক এবং সর্বশেষ বিশ্ব চ্যাম্পিয়নসশিপেও এরা তাদের জয়রথ অব্যাহত রেখেছেন। ২৯ বছর বয়সী উসাইন বোল্ট বর্তমান বিশ্বের ট্র্যাক অ্যান্ড ফিল্ড জগতে জ্যামাইকান হিসেবে নিজেকে বিশ্ব সম্রাট হিসেবে প্রতিষ্ঠা করেছেন ১০০, ২০০ ও ৪০০ মিটার রিলে ইভেন্টে। অন্যদিকে বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০ হাজার মিটারের পর ৫ হাজার মিটার দৌড় ইভেন্টেও স্বর্ণজয় করেন দূরপাল্লার দৌড়বিদ মো: ফারাহ্। শুধু তাই নয়, ইতিহাস গড়েছেন তিনি।
গত ২২ আগস্ট শুরু হওয়া এ আসরের সমাপ্তি ঘটেছে গেল সোমবার। ট্রেবল জয় নিয়েই চীন ছেড়েছেন জ্যামাইকান স্প্রিন্টার বোল্ট। ১০০ ও ২০০ মিটারে স্বর্ণপদক জয়ের পর এবার দলগত ৪০০ মিটার রিলেতেও স্বর্ণ জিতেছেন বিশ্বের দ্রুততম মানব। আর সোমালিয়ান বংশোদ্ভূত ব্রিটিশ দূরপাল্লার দৌড়বিদ মোহাম্মদ ফারাহ আবারও ডাবল জিতেছেন। প্রথম অ্যাথলেট হিসেবে টানা দু’বার ডাবল জিতে নতুন ইতিহাস গড়েছেন তিনি। ১০ হাজার মিটারের পর তিনি ৫ হাজার মিটারেও স্বর্ণ জয় করেন। ৯ দিনব্যাপী এ আসরের মধ্যমণি ছিলেন এই দুজনই।
গত শনিবার শেষবারের মতো ‘বিদ্যুৎ’ বোল্টকে দেখেছে বার্ডস নেস্ট। আর সেজন্য পুরো স্টেডিয়াম ছিল কানায় কানায় পূর্ণ। দর্শক-ভক্ত ও ক্রীড়ানুরাগীদের হতাশ করেননি তিনি। দলগত ৪০০ মিটার রিলেতে স্বর্ণপদক জিতিয়েছেন জ্যামাইকাকে। ফলে দুই বছর আগে মস্কোর মতো এবারও ট্রেবল জয় নিয়েই ঘরে ফিরছেন বোল্ট। বোল্ট ছাড়াও আসাফা পাওয়েল, নেস্তা কার্টার ও নিকেল অ্যাশমিডে গড়া জ্যামাইকার পুরুষ দল স্বর্ণ জয়ের পথে সময় নিয়েছে ৩৭.৩৬ সেকেন্ড। গ্যাটলিন, টাইসন গে, ট্রেভন ব্রোমেল ও মাইক রজার্সের মার্কিন পুরুষ দল ৩৭.৭৭ সেকেন্ড সময় নিয়ে রৌপ্য জয় করে।
এছাড়া শনিবার সবচেয়ে বড় আকর্ষণ ছিল ফারাহকে নিয়ে। সবার দৃষ্টিও কেন্দ্রীভূত ছিল এ ব্রিটিশ দূরপাল্লার দৌড়বিদের দিকে। কারণ ডাবল জয়ের জন্য নামবেন এদিন। ইতোমধ্যেই ১০ হাজার মিটারে স্বর্ণ জিতেছিলেন এ তারকা দৌড়বিদ। ৫ হাজার মিটারেও লক্ষ্য পূরণ হয়েছে তার। এই প্রথম বিশ্বের ইতিহাসে দূরপাল্লার দৌড়ে বিশ্ব আসরে ডাবল ধরে রেখে নতুন রেকর্ড গড়েছেন ফারাহ। অবশ্য সবমিলিয়ে এটি তার ক্যারিয়ারে ট্রিপল ‘ডাবল’! গত অলিম্পিকেও ডাবল জিতেছিলেন তিনি। শনিবার ৫ হাজার মিটারে তিনি সময় নিয়েছেন ১৩ মিনিট ৫০.৩৮ সেকেন্ড। কেনিয়ার ক্যালেব নিদিকু ১৩ মিনিট ৫১.৭৫ সেকেন্ড নিয়ে রৌপ্য জয় করেন। ইথিওপিয়ার হাগোস গেব্রিওয়েট পান ব্রোঞ্জ। পুরুষদের ডেকাথলনে মার্কিন অ্যাথলেট ইটন ৯ হাজার ৪৫ পয়েন্ট নিয়ে বিশ্বরেকর্ড গড়ে স্বর্ণ জেতেন। কানাডার ড্যামিয়ান ওয়ার্নার ৮৬৯৫ পয়েন্ট নিয়ে রৌপ্য এবং জার্মানির রিকো ফ্রেইমুথ ব্যক্তিগত সেরা ৮৫৬১ পয়েন্ট স্কোর করে ব্রোঞ্জ জয় করেন।
গত কয়েকদিন ক্রীড়াঙ্গণের বড় সংবাদ হচ্ছে ‘ইতিহাসের পাতায় লুইস-জনসনের পাশে বোল্ট উসাইন। বোল্টের কাছ থেকে এমন কিছু প্রত্যাশিতই ছিল। মস্কোয় বিশ্ব চ্যাম্পিয়নশিপের পর এবার বেইজিং আসর। ২০০৭ সালে প্রথমবার ওসাকার বিশ্ব আসরে অংশ নিয়ে দুটি রৌপ্য নিয়ে যাত্রা শুরু করলেও পরবর্তী আসরে ২০০৯ সালে বার্লিনে ট্রেবল জয় করেছিলেন। মস্কোয় তুলে নেন পাঁচটি স্বর্ণপদক। বর্তমান বিশ্বের ট্র্যাক অ্যান্ড ফিল্ড জগতে ২৯ বছর বয়সী এ জ্যামাইকান নিজেকে সম্রাট হিসেবে প্রতিষ্ঠা করেছেন ১০০, ২০০ ও ৪০০ মিটার রিলে ইভেন্টে। বিশ্ব চ্যাম্পিয়নশিপে মোট ১১টি সোনা হলো বোল্টের। সঙ্গে বেইজিং ও লন্ডন অলিম্পিকে আরও ৬টি সোনা। ২০০৮ বেইজিং অলিম্পিক থেকে শুরু করে এবার বেইজিং বিশ্ব চ্যাম্পিয়নশিপ পর্যন্ত নিজের ইভেন্টগুলোয় মাত্র একবারই পদক পাননি বোল্ট, ২০১১ সালে দেগু বিশ্ব চ্যাম্পিয়নশিপের ১০০ মিটারে ‘ফলস স্টার্ট’ করে! বেইজিং বিশ্ব চ্যাম্পিয়নশিপে জেতা তিনটি সোনার পদক গলায় উসাইন বোল্ট। ছবিটা বোল্ট নিজেই পোস্ট করেছেন তার ফেসবুক পেজেবছর খানেক আগেও এমন কিছু ভাবার জন্য প্রচ- দুঃসাহস দরকার হতো। ৪০০ মিটার রিলেরও সোনা যোগ করার পর বলেছেন, ‘এভাবে চ্যাম্পিয়নশিপ শেষ করতে পারাটা দারুণ ব্যাপার। আরও ভালো লাগছে সবাইকে ভুল প্রমাণ করতে পেরে। এখানে আমি সবাইকে প্রমাণ করেছি, বোল্টকে কখনোই বাতিল করে দেয়া যায় না। আমি একজন চ্যাম্পিয়ন এবং যখন দরকার আমি ঠিকই চেনা রূপে দেখা দিই।’
মো: ফারাহই সর্বকালের সেরা ব্রিটিশ অ্যাথলেট! বিশ্ব চ্যাম্পিয়নশিপে ১০ হাজার মিটারের পর ৫ হাজার মিটার জিতেই এ স্বীকৃতি পাচ্ছেন ৩৩ বছর বয়সী এই অ্যাথলেট। বিবিসি, ডেইলি মেইল, দ্য সানসহ ব্রিটিশ মিডিয়াজুড়ে চলছে ফারাহ বন্দনা। হওয়ারই কথা অবশ্য! ব্রিটিশদের মধ্যে তো বটেই, সারা বিশ্বেই ফারাহর আগে কেবল একজনের নাম রয়েছে দূরপাল্লার দৌড়ে এখন ‘ট্রিপল ট্রিপল’র কীর্তি। রেকর্ড়ের পরই সোমালিয়ায় জন্ম নেয়া এ ব্রিটিশের উচ্ছ্বাস, ‘এই দুটি আমার ক্যারিয়ারের মধুরতম জয়। এর আগে আরেক কিংবদন্তি বেকেলে ছাড়া কেউই পূরণ করতে পারেননি ডাবল ডাবল। এবার সেটাও ভেঙে গেছে। নতুন রেকর্ড় কেবল ফারাহর নামের পাশেই লিখা থাকলো। বেইজিং কীর্তির পর ফারাহ্ নিজেকে নিয়ে গেলেন এক অনন্য উচ্চতায়। জয়ের পর এই তারকা অ্যাথলেট বলেন, ‘এটা এমন কিছু, যার জন্য আমাকে অনেক পরিশ্রম করতে হয়েছে। আমি শুধু আমার বাচ্চা আয়েশা আর আমানিকের (যমজ সন্তানের বয়স এক) কথা ভাবছিলাম। অনেক মিস করেছি তাদের। ওদের কাছ থেকে তো অনেকদিন দূরে থাকতে হয়েছে। আমার ওপর অনেক চাপ ছিল। কিন্তু আমি চাপ মনে না করে সেটা উপভোগ করেছি। কিংবদন্তিরা অমর।
ইতিহাসের পাতায় কীর্তিমানদের স্থান অবিনশ্বর। বিনম্র শ্রদ্ধায় তাদের স্মরণ করা হয় যুগ-যুগান্তর। ভক্ত-সমর্থকদের মনের ঘরে চিরস্থায়ী হতে ‘কিংবদন্তি’ হতে চান উসাইন বোল্ট ও মোহাম্মদ ফারাহ। পেলে-ম্যারাডোনা-মোহাম্মদ আলীর মতো কিংবদন্তি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button