লিবিয়া উপকূলে ৪৫০ আরোহী নিয়ে নৌকাডুবি

Migrantলিবিয়া উপকূলে বাংলাদেশিসহ ৪৫০ আরোহী নিয়ে দুটি নৌকা ডুবে গেছে। যুয়ারা বন্দরের কাছে নৌকা দুটি থেকে এখন পর্যন্ত অন্তত ২১ জনকে উদ্ধার করা হয়েছে। তবে ধারণা করা হচ্ছে কয়েকশ মানুষ সেখানে মারা গেছে। নৌকা দুটি উদ্ধারের চেষ্টা অব্যাহত রয়েছে।
একটি অসমর্থিত সূত্র বলছে, একটি হাসপাতালে অন্তত ১০০ লাশ নিয়ে যাওয়া হয়েছে। যাদের মধ্যে সিরিয়া, বাংলাদেশ ও সাব সাহারান আফ্রিকার দেশগুলোর নাগরিক রয়েছেন।
প্রথম যে নৌকাটি বৃহস্পতিবার সকালে সাহায্যের জন্য সংকেত দেয় সেটিতে ৫০ জনের মতো শরণার্থী ছিলেন। তবে দ্বিতীয় যে নৌকাটি পরে ডুবে যায় সেটিতে ছিলেন ৪০০ জনের মতো শরণার্থী।
লিবিয়ার কোস্ট গার্ড বলছে, সেখানে এখনো উদ্ধার অভিযান চলছে। তবে আশঙ্কা করা হচ্ছে নৌকাতে যারা ছিলেন তাদের বেশিরভাগ মারা গেছেন।
পশ্চিম ত্রিপলির যুয়ারা এলাকার একজন বাসিন্দার বরাত দিয়ে বিবিসি বাংলা জানায়, সেখানকার একটি হাসপাতালে অন্তত ১০০টি লাশ নিয়ে যাওয়া হয়েছে।
সিরিয়া, বাংলাদেশ ও সাব-সাহারান আফ্রিকার দেশগুলো থেকে যেসব শরণার্থী আসছিলেন তারা এই মর্মান্তিক মৃত্যুর শিকার হয়েছেন বলে জানান ওই বাসিন্দা। তবে এই তথ্যটির সত্যতা এখনো যাচাই করা সম্ভব হয়নি।
নৌকা দুটি থেকে অন্তত ২০ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। জাতিসংঘ বলছে, এ বছরে লিবিয়া থেকে ইতালির উদ্দেশে নৌকায় করে সমুদ্র পথে যাওয়ার চেষ্টা করলে এ পর্যন্ত ২ হাজার ৪০০ জনের বেশি শরণার্থী মারা গেছেন।
এদের অনেকেই লিবিয়ার রাজনৈতিক সংকটের কারণে মানবপাচারকারিদের সহায়তায় নৌকায় করে বিপদসংকুল এই সমুদ্র পথে যাত্রা করছে।
বিবিসি বাংলা জানায়, লিবিয়ার কোস্ট গার্ডের সমুদ্রে এ ধরনের বড় মাপের উদ্ধার অভিযান পরিচালনা করার সক্ষমতা নেই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button