বিশ্বে গণ গুলিবর্ষণের ঘটনার শীর্ষে রয়েছে আমেরিকা

US Policeবিশ্বের সবচেয়ে বেশি গণ গুলিবর্ষণের ঘটনা আমেরিকায় ঘটে। বন্দুক সহিংসতায় একই সঙ্গে একই স্থানে অনেক ব্যক্তি আহত বা নিহত হওয়ার ঘটনাকে আমেরিকায় গণ গুলিবর্ষণ হিসেবে চিহ্নিত করা হয়। মার্কিন সমাজে বিরাজমান অস্বাভাবিকতার জন্য এ জাতীয় ঘটনা ঘটে বলে এক সমীক্ষায় উঠে এসেছে।
আমেরিকার অ্যালবামা বিশ্ববিদ্যালয়ের অপরাধবিদ্যা বিষয়ক বিশেষজ্ঞ অ্যাডাম লাংফোর্ড এ সমীক্ষা চালিয়েছেন। এতে আরো বলা হয়েছে, গত ৫০ বছরে অন্যান্য দেশের তুলনায় আমেরিকায় পাঁচ গুণ বেশি গণ গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। এতে আরো দেখা গেছে, ১৯৬৬ থেকে ২০১২ সাল পর্যন্ত বিশ্বে ২৯১টি গণ গুলিবর্ষণের লিপিবন্ধ ঘটনা ঘটেছে। এর মধ্যে ৯০টি অর্থাৎ ৩১ শতাংশই ঘটেছে আমেরিকায়। এ ক্ষেত্রে দ্বিতীয় অবস্থানে রয়েছে ফিলিপাইন এবং তৃতীয় অবস্থানে রয়েছে রাশিয়া।
এ ধরণের অপরাধ অধিকহারে আমেরিকার ঘটার পেছনে যে সব কারণ তুলে ধরেছেন তার মধ্যে আমেরিকায় ব্যাপক হারে অস্ত্র থাকা, গুলিবর্ষণের ঘটনায় জড়িতদের নিয়ে ব্যাপক মাতামাতি করা এবং মার্কিন সমাজে বিরাজমান অস্বাভাবিকতা রয়েছে বলে মনে করেন অ্যাডাম লাংফোর্ড।
এ ছাড়া অন্যান্য দেশের তুলনায় মার্কিন গণ গুলিবর্ষণের ঘটনা জড়িত ব্যক্তিরা অধিকহারে একাধিক অস্ত্র ব্যবহার করেছে। অন্যান্য দেশের তুলনায় এ ক্ষেত্রে মার্কিনীরা ৩.৬ গুণ বেশি একাধিক অস্ত্র ব্যবহার করছে বলে এ সমীক্ষায় দেখা গেছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button