সৌদি পৌর নির্বাচনে প্রথমবার নারী প্রার্থী ও ভোটার

Saudi Womenসৌদি আরবে পৌরসভা নির্বাচনের মধ্যদিয়ে নতুন ইতিহাস পড়তে দেশটির নারীরা। এই প্রথমবারের মতো সৌদি নারী ভোটাধিকার প্রয়োগ এবং প্রার্থী হওয়ার সুযোগ পাচ্ছেন।
সৌদি শুরা কাউন্সিলের ৬ জন নারী সদস্যের অংশগ্রহণে দেশটির নারী সংগঠন ‘আল-নাহাদা মানব-হিতৈষী সোসাইটি’ আসন্ন পৌর নির্বাচনের জন্য নারীদের প্রশিক্ষণ দিচ্ছে। কাউন্সিলের আরও ২৫ নারী সদস্যও এই প্রশিক্ষণ কর্মসূচিতে অংশ নিয়েছে। এ ধরনের কর্মসূচির উদ্দেশ্য হচ্ছে, নারীদের ভোট প্রদানসহ নির্বাচনের গুরুত্ব সম্পর্কে সচেতন করে তোলা। কর্মসূচির প্রধান পৃষ্ঠপোষক হল কিং খালেদ ফাউন্ডেশন (কেকেএফ)।
এই প্রশিক্ষণে নারী প্রার্থীদের নির্বাচনী দায়িত্ব সম্পর্কে অবহিত করা করা হবে। এছাড়াও ভোটধিকার প্রয়োগ এবং নাগরিক অধিকার রক্ষার উপায় সম্পর্কে ধারণা দেয়া হচ্ছে। সৌদি সূরা কাউন্সিলের প্রিন্সেস মৌদি বিনতে খালিদ, লতিফা আল-সালান এবং দালান আল-হারবীর মতো সদস্যও রয়েছন কর্মসূচিতে।
আরবী হিজরি ১৪৩৭ সালের পহেলা রজব সৌদি আরবে পৌরসভা নির্বাচন হওযার কথা রয়েছে।
সৌদি পৌরসভা আইনের ৬৬ আর্টিকেল অনুযায়ী, ২৫ কিংবা তার ঊর্ধ্বে নিজ নিজ এলাকায় ভোটার হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন এমন যে কোনও সৌদি নাগরিক নির্বাচনে অংশ নিতে পারবেন।
সরকারি কাজে থাকা অবস্থায় তিন বছরের মধ্যে শৃঙ্খলা ভঙ্গের কারণে চাকরি হারিয়েছেন এমন কেউ নির্বাচনে অংশ নিতে পারবে না। গত দুটি পৌরসভা নির্বাচনে সৌদি আরবে ১৬ হাজার নাগরিক অংশ নিলেও এবার তা বেড়ে ৩০ হাজারে দাঁড়াবে বলে আশা করছে সৌদি পৌরসভা নির্বাচন কমিটি (জিসিএমই)।
জিসিএমই’র আওতায় সমগ্র সৌদি আরবে ১৬টি আঞ্চলিক কমিটি আসন্ন পৌরসভা নির্বাচনের সার্বিক তত্ত্বাবধান করবে। নির্ধারিত দিনে ভোট গ্রহণ করা হবে সৌদি আরবের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে অবস্থিত ভোটকেন্দ্রে।
রাজতান্ত্রিক এ দেশটিতে প্রথমবারের মতো পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০০৫ সালে। পরে সৌদি সরকার চার বছর মেয়াদি এ পৌরসভার কার্যকাল আরো দু’বছর বাড়িয়ে দেয়।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button