প্রশ্ন করুন, জবাব দেবেন স্টিফেন হকিং !

stephenপদার্থবিদ্যা নিয়ে মনে কোনো প্রশ্ন আছে? এবার সরাসরি প্রশ্ন করতে পারবেন খ্যাতিমান পদার্থবিদ স্টিফেন হকিংকে। আর তিনিই আপনার প্রশ্নের জবাব দেবেন। অনলাইন সোশাল মিডিয়া ‘রেডিট’ এ ব্যবস্থা করেছে।
কি বিশ্বাস হচ্ছে না। মনে সংশয় জাগছে কি করে তিনি আপনার প্রশ্নের উত্তর দেবেন! প্রশ্ন করেই দেখুন, উত্তর আসতে কতক্ষণ লাগে। পদার্থ বিজ্ঞান কিংবা অন্য যে কোনো বিজ্ঞান বিষয়ক প্রশ্নের জবাব দেবেন স্টিফেন হকিং। আর এই প্রশ্ন এবং উত্তর দেয়ার পর্ব চলছে বেশ কিছুদিন ধরে।
‘রেডিট’ ফোরাম ‘এএমএ (আস্ক মি এনিথিং)’-এ অভিষেক ঘটছে স্টিফেন হকিংয়ের। ফোরামের সদস্যরা পদার্থবিজ্ঞান নিয়ে জানার কোনো বিষয় থাকলে তা নিয়ে প্রশ্ন করতে পারবেন। এর জবাব মিলবে হকিংয়ের কাছ থেকে। এই ফোরামের মধ্যমে সদস্যরা যে কোনো বিষয়ে প্রশ্ন করতে পারেন। সংশ্লিষ্ট বিষয়ের এক্সপার্ট তার জবাব দিয়ে থাকেন। এখানে জিজ্ঞাসাকারীকে সর্বোচ্চ সঠিক জবাব দেয়ার চেষ্টা করা হয়। সি নেটের এক প্রতিবেদনে বলা হয়, হকিং ‘এএমএ’ ফোরামের মাধ্যমে এসব প্রশ্ন গ্রহণ করবেন এবং ওই সপ্তাহেই তার জবাব দেয়ার চেষ্টা করবেন। বেশ কিছুদিন থেকেই প্রশ্ন গ্রহণ শুরু হয়েছে। চলবে আগস্টের ৪ তারিখ পর্যন্ত। আগামী কয়েক সপ্তাহের মধ্যে এসব প্রশ্নের জবাব দেবেন খোদ হকিং। সবাই জানেন যে এই বিখ্যাত বিজ্ঞানী ‘অ্যামাইয়োট্রফিক ল্যাটেরাল সেক্লারোসিস (এএসএল)’ নামের এক জটিল রোগে ভুগছেন। তিনি একটি কম্পিউটার ব্যবহার করবেন জবাব দেয়ার কাজে। নকিয়া এবং ওয়্যারড ম্যাগাজিনের যৌথ উদ্যোগে ‘এএমএ’ ফোরামে হকিংয়ের আগমন ঘটেছে। এটি মূলত ‘মেক টেক হিউম্যান’ হ্যাশট্যাগের একটি অংশ। এর মাধ্যমে নকিয়া জানাতে চায় যে, প্রযুক্তি সঠিক পথে মানবতার সেবা করে। হকিংয়ের আগমন প্রসঙ্গে নকিয়ার প্রধান মার্কেটিং অফিসার ব্যারি ফ্রেঞ্চ জানান, এই আলোচনায় জবাব দেয়ার জন্য হকিংয়ের চেয়ে উত্তম কাউকে আমি খুঁজে পাচ্ছি না। স্কাই নিউজ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button