ইসরাইলের যুদ্ধাপরাধ স্বীকার করলো অ্যামনেস্টি

Amnestyগত বছর অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলের একতর্ফা আগ্রাসেনর সময় দেশটি যুদ্ধাপরাধ করেছে বলে স্বীকার করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। সংস্থাটি বলেছে, ইসরাইল যে যুদ্ধাপরাধ করেছে তার ‘শক্ত প্রমাণ’ রয়েছে। ইসলামি প্রতিরোধ আন্দোলন হামাস একজন ইসরাইলি সেনাকে আটক করার পর ওই ভয়াবহ অপরাধ করে ইহুদিবাদী সেনারা।
গত বছরের গাজা আগ্রাসনের সময় ১ আগস্ট লে. হাদার গোলদিন নামের একজন ইসরাইলি সেনা হামাসে হাতে আটক হয়। পরবর্তীতে তাকে মৃত বলে ঘোষণা করে তেল আবিব। ওই ঘটনার পর রাফাহ শহরে ভয়াবহ বোমাবর্ষণ করে নারী ও শিশুসহ ১৩৫ জন বেসামরিক ফিলিস্তিনিকে হত্যা করে ইসরাইল।
অ্যামনেস্টি এ সম্পর্কে বলেছে, চারিদিক থেকে অবরুদ্ধ করার পর এসব বেসামরিক নাগরিককে হত্যা করে তেল আবিব। হতভাগ্য ব্যক্তিদের পালিয়ে যাওয়ার কোনো সুযোগ ছিল না।
২০১৪ সালের জুলাই ও আগস্ট মাসে ৫০ দিনব্যাপী গাজা আগ্রাসনে ২,২৫১ জন ফিলিস্তিনি শহীদ ও তাদের প্রায় দেড় হাজার ব্যক্তি আহত হন। প্রতিরোধ যোদ্ধাদের পাল্টা হামলায় নিহত হয় অন্তত ৭৩ জন ইসরাইলি সেনা।
অ্যামনেস্টি বলেছে, ২০১৪ সালের ১ থেকে ৪ আগস্ট গাজা উপত্যকার রাফাহ শহরে ইসরাইলি সেনারা যা করেছে তাকে সহজেই যুদ্ধাপরাধ ও মানবতা বিরোধী অপরাধ বলা যায়। বেসামরিক ফিলিস্তিনিদের সাক্ষ্য গ্রহণের পাশাপাশি ওই হামলার সময়কার নানা তথ্য-প্রমাণ বিশ্লেষণ করে এ ফলাফল জানিয়েছে অ্যামনেস্টি।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button