তামিলনাড়ুতে চির নিদ্রায় শায়িত আবদুল কালাম

AbdulKalamচির নিদ্রায় শায়িত হলেন ভারতের সাবেক রাষ্ট্রপতি এ পি জে আবদুল কালাম। বৃহস্পতিবার স্থানীয় সময় দুপুরে ১২টার দিকে জন্মস্থান তামিলনড়ুর রামেশ্বরামের পেইকারুম্বুর পাবলিক গ্রাউন্ডে তাকে সমাধিস্থ করা হয়।
এর আগে সকালে নিজ বাড়ি থেকে ৩ বাহিনীর সদস্যরা রাষ্ট্রীয় মর্যাদায় ড. কালামের লাশ ঐতিহ্যগত সবুজ শালে ঢেকে সমাধিস্থলের উদ্দেশে রওনা হন। এ সময় তার বড়ভাই মোহাম্মদ মুঠু মীরা লেব্বাই মারাইকারসহ পরিবারের সদস্যরা সঙ্গে ছিলেন।
সমাধিস্থলে নেয়ার পর এই প্রথিতযশা বিজ্ঞানীর দেহ ফুলে ফুলে ঢেকে যায়। এ সময় চারপাশ ‘ভারত মাতা কি জয়’ স্লোগানে মুখর হয়ে ওঠে।
এ সময় তার প্রতি শেষ শ্রদ্ধা জানাতে সেখানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, প্রতিরক্ষামন্ত্রী মনোহর পাড়িকর, সংসদ বিষয়কমন্ত্রী এম ভেঙ্কাইয়া নাইডু, কংগ্রেস ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধি প্রমুখ।
বুধবার আবদুল কালামের লাশ রাজধানী নয়াদিল্লি থেকে তামিলনাড়ু পৌঁছায়। পরে হেলিকপ্টারে লাশ নিয়ে যাওয়া হয় কালামের জন্মস্থান রামেশ্বরমে। সেখানে লাশ গ্রহণ করেন জেলা প্রশাসনের কর্মকর্তারা ও প্রয়াত রাষ্ট্রপতির পরিবারের সদস্যরা। এরপর এ দ্বীপ শহরের শোকস্তব্ধ হাজার হাজার মানুষ তাদের প্রয়াত কৃতী সন্তানকে শেষ শ্রদ্ধা জানান।
প্রসঙ্গত, ১৯৩১ সালের ১৫ অক্টোবরে রামেশ্বরমে জন্ম নেন ভারতের মিসাইল ম্যান এ পি জে আবদুল কালাম।
গত সোমবার মেঘালয় রাজ্যে শিলং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ম্যানেজমেন্টের একটি অনুষ্ঠানে বক্তৃতা দেয়ার সময় হঠাৎ অচেতন হয়ে পড়েন ভারতের এ সাবেক রাষ্ট্রপতি। হাসপাতালে নিয়ে যাওয়ার পর নিবিড় পর্যবেক্ষণে থাকাবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
২০০২ থেকে ২০০৭ সাল পর্যন্ত ভারতের ১১তম রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন এ পি জে আবদুল কালাম।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button