সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ড বহাল

Sacaএকাত্তরে মানবতাবিরোধী অপরাধের মামলায় বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর মৃত্যুদণ্ডাদেশ বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ। বুধবার সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের ৪ সদস্যের বেঞ্চ আপিলের রায় ঘোষণা করেন।
বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন এবং বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।
গত ৭ জুলাই আপিলের শুনানি শেষে ২৯ জুলাই রায়ের দিন নির্ধারণ করা হয়। এর আগে ১ জুলাই রাষ্ট্রপক্ষ সালাউদ্দিন কাদের চৌধুরীকে ট্রাইব্যুনালের দেয়া মৃত্যুদণ্ডের আদেশ বহাল রাখার আরজি জানিয়ে তার বিপক্ষে যুক্তি উপস্থাপন শেষ করা হয়।
৫ জুলাই সালাউদ্দিন কাদের চৌধুরীর পক্ষে যুক্তি উপস্থাপন শুরু করেন তার আইনজীবী এস এম শাহজাহান।
২০১৩ সালের ১ অক্টোবর সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ডের আদেশ দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১। পরে এই রায়ের বিরুদ্ধে সালাউদ্দিন কাদের চৌধুরী আপিল করেন।
এদিকে বুধবার সকাল ৯টা ৫ মিনিটে ওই আপিলের সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন প্রধান বিচারপতি।
তিনি বলেন, আপিল আংশিক মঞ্জুর করা হলো। ৭ নম্বর অভিযোগ থেকে আসামি সালাউদ্দিন কাদের চৌধুরীকে খালাস দেয়া হলো। ২, ৩, ৪, ৫, ৬, ৮, ১৭ ও ১৮ নম্বর অভিযোগে সাজা বহাল রাখা হলো।
ট্রাইব্যুনাল-১-এ সালাউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আনা ২৩টি অভিযোগের মধ্যে ৯টি (২ থেকে ৮ এবং ১৭ ও ১৮ নম্বর অভিযোগ) প্রমাণিত হয়। ৪টি অভিযোগে (৩, ৫, ৬ ও ৮ নম্বর) তাকে মৃত্যুদ-াদেশ দেন ট্রাইব্যুনাল। আপিল বিভাগ তা বহাল রাখেন।
৭ নম্বর অভিযোগে সালাউদ্দিন কাদের চৌধুরীকে ২০ বছর কারাদণ্ড দেন ট্রাইব্যুনাল। এই অভিযোগ থেকে আসামিকে খালাস দিয়েছেন আপিল বিভাগ।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button