ব্রিটেনে আরবি শেখার ধুম

Arabic Teachingব্রিটেনের বিভিন্ন বয়সের শিক্ষার্থীদের মাঝে আরবি শেখা বর্তমানে খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বিভিন্ন অঞ্চলের প্রাথমিক বিদ্যালয় থেকে শুরু করে বহু শিক্ষাপ্রতিষ্ঠানেই আরবি শেখানোর ক্লাস চালু করা হয়েছে এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইনডিপেনডেন্ট।
ব্রিটিশ কাউন্সিলের তালিকা অনুযায়ী ব্রিটেনের ভবিষ্যতে যেসব বিদেশি ভাষার চাহিদা হবে সেগুলোর মধ্যে আরবি রয়েছে দ্বিতীয় স্থানে।
তালিকায় থাকা সেরা ১০ ভাষা হলো- ১. স্প্যানিশ, ২. আরবি, ৩. ফরাসি, ৪. ম্যান্ডারিন চীনা, ৫. জার্মান, ৬. পর্তুগিজ, ৭. ইটালিয়ান, ৮. রাশিয়ান, ৯. তুর্কি, ১০. জাপানি।
স্প্যানিশ ও ফরাসি ভাষা যুক্তরাজ্যের বিদেশি ভাষা শিক্ষার চাহিদায় বিভিন্ন স্কুলে শীর্ষে রয়েছে। তবে বহু স্থানে আরবি ভাষা শেখার চাহিদা বাড়ায় এটি ক্রমে শীর্ষস্থানে চলে যাবে বলে ধারণা করছেন অনেকেই। জিসিএসই পরীক্ষায় ২০০২ সাল থেকে ২০১২ সালের মধ্যে আরবির চাহিদা বেড়েছে ৮২ ভাগ।
বিভিন্ন স্কুলে আরবি শেখার জন্য নতুন শিক্ষক নিয়োগ করা হচ্ছে। প্রতিনিয়ত এ ধারায় যুক্ত হচ্ছে নিত্য নতুন স্কুল। ফলে সমগ্র যুক্তরাজ্যেই আরবি ভাষা শেখার একটি ধুম পড়েছে বলেই মন্তব্য করছেন অনেকে।
ব্রিটিশ কাউন্সিলের আরবি শেখা প্রোগ্রামের কর্মী ফারান সায়েদ বলেন, ‘পৃথিবীতে ৩০০ মিলিয়ন আরবি বলা মানুষ রয়েছে। তাদের অনেকেই রয়েছেন মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকায়।’
যুক্তরাজ্য নাগরিকদের আরবি শেখার মাধ্যমে বিশ্বের বিভিন্ন অঞ্চলের আরবিভাষীদের সঙ্গে বাণিজ্য ও অন্যান্য সম্পর্ক বাড়াতে আগ্রহী। আর এ আগ্রহের ফলেই আরবিকে দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ বিদেশি ভাষা বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button