ভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম আর নেই

APJ Abdul Kalamভারতের সাবেক রাষ্ট্রপতি এপিজে আবদুল কালাম আর নেই। আজ সোমবার রাতে মেঘালয়ের শিলংয়ে একটি বেসরকারি হাসপাতালে তিনি ইন্তেকাল করেছেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর।
সোমবার মেঘালেয় রাজ্যের শিলংয়ের একটি শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে বক্তৃতা প্রদানকালে অসুস্থ হয়ে পড়লে তাকে স্থানীয় একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়। পরে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় তিনি রাত সাড়ে নয়টার দিকে মৃত্যুবরণ করেন।
২০০২ সালে তিনি ভারত প্রজাতন্ত্রের রাষ্ট্রপতি নির্বাচিত হন। ২০০৭ সাল পর্যন্ত এপিজে আবদুল কালাম ভারতের ১১তম রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।
আবুল পাকির জয়নুল আবেদিন আবদুল কালাম তামিলনাড়ুর উপকূল সংলগ্ন রামেশ্বারামে এক মাঝির পরিবারে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম জয়নুল আবেদিন ও মাতার নাম আসি আম্মা। তার পড়াশুনার বিষয় ছিল এ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিং। চল্লিশ বছর যাবত তিনি ভারতের বিভিন্ন বিজ্ঞান ও গবেষনা প্রতিষ্ঠানে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।
ভারতের সাবেক এই রাষ্ট্রপতি বিশেষ করে Defence Research and Development Organisation (DRDO) এবং Indian Space Research Organisation (ISRO) কর্তব্যরত অবস্থায় বেসরকারী মহাকাশ গবেষনা ও সামরিক মিসাইল তৈরীতে প্রচুর অবদান রাখেন। ব্যালেস্টিক মিসাইল ও তার উৎক্ষেপন যান তৈরীতে তার অবদানের জন্য তিনি ‘মিসাইল ম্যান’ হিসাবে স্বীকৃতি পান।
ভারত প্রজাতন্ত্রে তার অসামান্য অবদানের স্বীকৃতিসরূপ তিনি দেশটির সর্বোচ্চ রাষ্ট্রীয় মর্যাদা পদ্মভূষণে ভূষিত হন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button