পৃথিবীর ‘সবচেয়ে প্রাচীন’ কোরআন বার্মিংহ্যাম বিশ্ববিদ্যালয়ে

Quran Birminghamবিশ্বের মুসলিম ধর্মাবলম্বীদের কাছে কোরান অনেক গুরুত্বপূর্ণ। প্রতিটি ধর্মপ্রাণ মুসলিম পরিবারেই আর কিছু না থাকুক একটি কোরান দেখতে পাওয়া যায়। সম্প্রতি যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক দাবি করছেন যে, তারা পৃথিবীর ‘সবচেয়ে প্রাচীন’ কোরানের কিছু অংশের খোঁজ পেয়েছেন। সবচেয়ে প্রাচীনত্বের প্রমাণ হিসেবে গবেষকদল প্রাপ্ত কোরান অংশের রেডিওকার্বণ পরীক্ষা করায়। পরীক্ষায় দেখা যায় প্রাপ্ত অংশটি কমপক্ষে ১৩৭০ বছরের পুরনো।
বিশ্ববিদ্যালয়ের বিশেষ সংগ্রহশালার প্রধান সুসান অরওয়েল এবিষয়ে বলেন যে গবেষকদের কোনো ধারণাই ছিল না যে প্রাপ্ত অংশটি এত পুরনো হবে। গোটা পৃথিবী জুড়ে এই অংশটি খোঁজা হচ্ছিল এবং এখনও হচ্ছে, কিন্তু অংশটি যে খোদ বার্মিংহাম বিশ্ববিদ্যালয়েরই গ্রন্থাগারে আছে তা কে অনুমান করতে পেরেছিল। দ্য ব্রিটিশ লাইব্রেরি বিশেষজ্ঞ ড. মোহাম্মদ ঈসা ওয়ালি এই আবিষ্কারকে ‘রোমাঞ্চকর আবিষ্কার’ হিসেবে আখ্যা দেন, এবং এই আবিষ্কারে মুসলিমরা পুনরায় আনন্দিত হবে বলেও তিনি মনে করেন।প্রায় এক শতক ধরে কোরানের এই অংশটি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারে অনাবিস্কৃত অবস্থায় ছিল। গ্রন্থাগারের যে অংশে মধ্যপ্রাচ্যবিষয়ক বই রাখা ছিল সেখানেই এই প্রাপ্ত অংশটি ছিল। কিন্তু যখনই একজন পিএইচডি গবেষক তার দরকারে গ্রন্থাগারের ওই অংশে দলিলাদি খুঁজতে যান তখনই মূলত কোরানের ওই অংশগুলো তার নজরে আসে। পান্ডুলিপিটি হাতে পাওয়ার পর ওই গবেষক তার রেডিওকার্বন ডেটিং করান এবং ফলাফলে অবাক হয়ে যান তিনি।
অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের রেডিওকার্বন ইউনিট এই পান্ডুলিপিটি পরীক্ষা করেছে। তাদের মতে, ভেড়া অথবা ছাগলের চামড়ায় লিখিত হয়েছে এই পান্ডুলিপিটি। এযাবৎ যত প্রাচীন কোরান পাওয়া যায় তার মধ্যে সবচেয়ে প্রাচীন এটা। পরীক্ষায় আরও যে বিষয়টি উঠে এসেছে তা হলো, পান্ডুলিপিটি শতকরা ৯৫ ভাগ নিশ্চয়তার সহিত বলা যায় যে, ৫৬৮ থেকে ৬৪৫ খ্রিষ্টাব্দের মধ্যবর্তী কোনো সময়ে লেখা।এবিষয়ে অধ্যাপক থমাসের মতে, বার্মিংহাম গবেষকদের বক্তব্য যদি সঠিক হয় তাহলে এই কোরানটি যিনি লিখেছিলেন তিনি হযরত মোহাম্মদ (সা:)’র সময়ে বেঁচে ছিলেন। যে মানুষটি এটা লিখেছিলেন তিনি হযরত মোহাম্মদ(সা:)’র পরিচিত ছিলেন। খুব সম্ভবত তিনি তাকে দেখেছিলেনও, তিনি হয়ত মোহাম্মদের মুখেই অনেক কিছু শুনেছিলেন। এমনও হতে পারে যে তাকে মোহাম্মদ ব্যক্তিগতভাবে চিনতেন। -বিডিটুডে.নেট

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button