বছরের সর্বোচ্চ তাপমাত্রা : ব্রিটেনে সতর্কতা জারী

Hotব্রিটেনে আজ বুধবার তাপমাত্রা এ বছরের সর্বোচ্চ ৩৫ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছুবে বলে আবহাওয়া দপ্তর সতর্ক করে দিয়েছে। এই পূর্বাভাসের পর ব্রিটেনের নেতৃস্থানীয় একটি শ্রমিক-কর্মচারী সংগঠন টিইউসি কর্মচারীদের পোশাক এবং অফিস সময় নিয়ে নমনীয় হতে মালিকদের প্রতি আহ্বান জানিয়েছে।
একই অনুরোধ জানানো হয়েছে ব্রিটেনের স্বাস্থ্য দপ্তরের পক্ষ থেকেও। স্বাস্থ্য দপ্তরের একজন মুখপাত্র ড অ্যাঞ্জি বোন বলছেন, “অফিসের ভেতরটা ঠাণ্ডা রাখার চেষ্টা থাকতে হবে। কর্মচারীরা যেন স্বাভাবিক অফিস সময়ের ভিড় এড়িয়ে কাজে যাওয়ার সুযোগ পায়, সেদিকেও লক্ষ্য রাখা উচিৎ।”
হালকা পোশাক পরতে এবং প্রচুর পানি পানের জন্য জনসাধারণকে পরামর্শ দিচ্ছে জনস্বাস্থ্য দপ্তর। আবহাওয়া দপ্তর ইতিমধ্যেই লেভেল-টু অর্থাৎ দু নম্বর সতর্কতা জারী করেছে। অবস্থা বুঝে এই সতর্কতা তিন নম্বরে ওঠানো হতে পারে যে মাত্রা শুধুমাত্র দাবদাহ হলে জারী করা হয়।
যারা উইম্বলডনে টেনিস দেখতে যাবেন, তাদেরকে ছাতা এবং টুপি দিয়ে মাথা ঢাকতে পরামর্শ দেওয়া হয়েছে। লন্ডন এবং আশপাশের বেশ কিছু স্কুল তাদের বাৎসরিক স্পোর্টস কর্মসূচি স্থগিত করেছে।
গরমে রেল যোগাযোগ ব্যাহত হতে পারে বলে যাত্রীদের সতর্ক করে দিয়েছে রেল বিভাগ । গরমে রেল লাইন বেঁকে যেতে পারে এই আশঙ্কায় কোনও কোনও জায়গায় ধীরে চালানোর জন্য চালকদের পরামর্শ দেয়া হয়েছে। ফলে ভার্জিন সহ কয়েকটি রেল কোম্পানি তাদের সার্ভিস কমিয়ে দিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button