গ্রিসকে শেষ সুযোগ দেবে ইইউ

EUঋণখেলাপি হওয়া থেকে গ্রিসকে বাঁচাতে আরেকবার সুযোগ দিতে চেয়েছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) ১৭০ কোটি ডলার ঋণ পরিশোধের সময়সীমা মঙ্গলবার মধ্যরাতে শেষ হওয়ার আগ মুহূর্তে নতুন একটি প্রস্তাব দেয়া হয়েছে গ্রিক সরকারকে। গ্রিসের অর্থমন্ত্রী ইয়ানিস ভারুফাকিস অর্থ পরিশোধ করবে না সাফ জানিয়ে দেয়ার পর এ নতুন প্রস্তাব পাঠানো হয়েছে।
ঋণ পরিশোধ ইউরোপীয় কমিশনের পক্ষ থেকে প্রস্তাবটি দেয়া হয় বলে জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। ইউরোপীয় কমিশনের পক্ষ থেকে বলা হয়েছে, তারা গ্রিসকে একটি শেষ সুযোগ দেয়ার প্রস্তাব করেছে। ইউরোজোন থেকে যাতে গ্রিসকে ছিটকে না পড়তে হয়, সেজন্য দেশটির প্রধানমন্ত্রী আলেক্স সিপরাসকে নতুন প্রস্তাবনা পাঠানো হয়েছে। ইউরোপীয় কমিশনের প্রধান জিন ক্লদ জাঙ্কার বলেছেন, গণভোটকে সামনে রেখে আমরা একটি শেষ সমাধানের (লাস্ট মিনিট সলিউশন) প্রস্তাব দিয়েছি। তবে কী সেই প্রস্তাব বা তার রূপরেখা কেমন সে সম্পর্কে কিছুই প্রকাশ করা হয়নি। জানা গেছে, আগামী অনুষ্ঠিতব্য গণভোটে যাতে হ্যাঁ ভোট পাসের মাধ্যমে ঋণদাতাদের শর্ত মেনে নিতে পারে- এ ব্যাপারে রাজি করাতে গোপন সমঝোতা করতে চেয়েছে ইইরোপীয় কমিশন।
নতুন প্রস্তাব সম্পর্কে আমি কিছুই জানি না: মার্কেল
গ্রিসের ঋণ সংকটের সহজ সমাধানের জন্য ইউরোপীয় কমিশনের দেয়া নতুন প্রস্তাব সম্পর্কে কিছুই জানেন না বলে জানিয়েছেন জার্মানির চ্যান্সেলর মার্কেল। গ্রিসের ঋণ পরিশোধের সময় শেষ হওয়ার আগ মুহূর্তে মার্কেলকে প্রশ্ন করা হলে তিনি সাংবাদিকদের বলেন, আমি শুধু জানি, গ্রিসের সামনে এটাই শেষ সুযোগ। নতুন কোনো প্রস্তাব দেয়া হয়েছে কিনা- সে সম্পর্কে আমি কিছুই জানি না। এর আগে জার্মান চ্যান্সেলর আঞ্জেলা মার্কেল, ফরাসি প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলান্দ, ইতালির প্রধানমন্ত্রী মাত্তিও রেনজিসহ অন্যান্য ইইউ নেতারা গ্রিসকে নির্ধারিত সময়ের আগেই ঋণ পরিশোধের আহ্বান জানিয়েছিলেন। এদিকে, দাতাদের দেয়া আর্থিক পুনরুদ্ধার কর্মসূচির প্রস্তাবের (বেইল আউট) পক্ষে-বিপক্ষে আগামী ৫ জুলাই গণভোট আয়োজন করেছে গ্রিস। গ্রিসের ঋণ সংকট সমাধানে বিদেশী ঋণদাতাদের প্রস্তাবিত বেইল আউট নিয়ে দেশের নাগরিকদের মতামত নিতে এ গণভোটের ডাক দেয়া হয়।
রোববার দেশটির ৩০০ সদস্যের পার্লামেন্টে অন্তত ১৭৯ এমপি’র ‘হ্যাঁ’ ভোটে প্রস্তাবটি পাস হয়েছে। কয়েকশ’ কোটি ইউরো বেইল আউট তহবিল নেয়ার জন্য ঋণদাতাদের দেয়া সর্ব সাম্প্রতিক শর্তগুলো গ্রহণ নাকি প্রত্যাখ্যান করা হবে- গণভোট হবে সে প্রশ্নেই। বেইল আউট তহবিলের জন্য ইউরোপীয় ইউনিয়নের দেয়া আগের শর্তগুলোও প্রত্যাখ্যান করে আসছিল গ্রিক সরকার।
কারণ সরকার বলছে, আরও বেশি বাজেট কাটছাঁটের প্রস্তাব পালন করা গ্রিসের পক্ষে কঠিন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button