ব্রিটেনে হামলার পরিকল্পনা করছে আইএস : ক্যামেরন

David Cameronব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছেন, ইরাক ও সিরিয়াভিত্তিক ইসলামিক স্টেট বা আইএস বিদ্রোহীরা ব্রিটেনের মাটিতে হামলার পরিকল্পনা করছে। সোমবার বিবিসিকে দেয়া এক সাক্ষাতকারে এ কথা বলেন তিনি।
সেইসঙ্গে আইএসকে নিজেদের শত্রু উল্লেখ করে তাদের মোকাবিলার আহ্বান জানান তিনি। ক্যামেরন বলেন, ঘরে এবং বাইরে সর্বত্র এই ‘চরমপন্থী গোষ্ঠী’কে মোকাবিলা করতে হবে। আইএস পশ্চিমাদের জন্য শত্রুতে পরিণত হয়েছে বলে উল্লেখ করেন তিনি।
প্রসঙ্গত, গত শুক্রবার তিউনিসিয়ার সমুদ্র সৈকত এবং পার্শ্ববর্তী ইমপেরিয়াল মারহাবা হোটেলে ২৩ বছর বয়সী এক যুবকের হামলায় ৩৮ জন নিহত হন। এর মধ্যে ৩০ জনই ব্রিটিশ নাগরিক বলে বিবিসি বাংলার খবরে বলা হয়েছে। এছাড়া আলজাজিরাও ওই হামলায় ৩০ ব্রিটিশ নাগরিক নিহতের কথা বলেছে। পরে পুলিশের গুলীতে হামলাকারী নিহত হয়। আইএস ওই হামলার দায় স্বীকার করেছে। জার্মান গণমাধ্যম ডয়চে ভেলে বলেছে, ব্রিটেনের ইতিহাসে দেশটির নাগরিকদের ওপর এটি দ্বিতীয় ভয়াবহ হামলা। এর আগে ২০০৫ সালে লন্ডনে বোমা হামলায় ৫২ জন নিহত হয়।
এদিকে ব্রিটিশ স্বরাষ্ট্র সচিব থেরেসা সন্ত্রাসবাদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দিয়ে বলেছেন, সন্ত্রাসীরা কোনোভাবেই জিততে পারবে না।
বন্দুকধারী এক ব্যক্তির হামলায় নিহতদের (যাদের বেশিরভাগই ব্রিটিশ) স্মরণসভায় তিউনিসিয়ায় রয়েছেন থেরেসা। সেখানে সোমবার এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন। সম্মেলনে জার্মানী, ফ্রান্স ও তিউনিসিয়ার স্বরাষ্ট্র সচিবও ছিলেন।
থেরেসা বলেছেন, ‘তাদের (সন্ত্রাসীদের) দমন করতে আমরা ঐক্যবদ্ধভাবে কাজ করব।’
থেরেসা আরও বলেন, ‘যারা আমাদের ক্ষতি করবে, যারা আমাদের স্বাধীনতা ও গণতন্ত্রকে হনন করতে চাইবে তাদের দমন করতে আমরা বদ্ধপরিকর।’ ‘সন্ত্রাসীরা যেন জিততে না পারে, আমরা তা নিশ্চিত করবই।’

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button