বিশ্বব্যাংক ৪৭.৩ কোটি ডলার ঋণ দিচ্ছে বাংলাদেশকে

দুর্যোগ মোকাবেলার ও বাংলাদেশ ব্যাংকের আথিক খাত সহায়তা এই দুই প্রকল্পের জন্য বাংলাদেশকে ৪৭ কোটি ৩০ লাখ মার্কিন ডলার ঋণ সহায়তা দিচ্ছে বিশ্বব্যাংক। শহর এলাকায় বৃহদাকারের দুযোগ বা জরুরি অবস্থা মোকাবেলা ও আপদকালীন উদ্ধার কাজ সফলভাবে পরিচালনার লক্ষ্যে সরকারি সংস্থাসমুহের দক্ষতা বৃদ্ধির জন্য নেয়া প্রকল্পে এই ঋণ সহায়তা। বাংলাদেশের আথিক খাতের উন্নয়নের জন্য দিচ্ছে ৩০ কোটি ডলার।
আজ বিকেলে শেরেবাংলা নগরস্থ অথনৈতিক সম্পক বিভাগের (ইআরডি) সম্মেলনকক্ষে এই বিষয়ে দুটি পৃথক ঋনচুক্তি স্বাক্ষরিত হয়। বাংলাদেশ সরকারের পক্ষে স্বাক্ষর করেন ইআরডি সচিব মোহাম্মদ মেজবাহউদ্দিন এবং বিশ্বব্যাংকের পক্ষে ঢাকা অফিসের পরিচালনা উপদেষ্টা ও ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর ক্রিস্টিনি ই কিমস।
আরবান রিসাইলেন্স প্রকল্পে ১৭ কোটি ৩০ লাখ ডডলার ঋন সহায়তা দিচ্ছে। প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা হলো ঢাকা উত্তর ও দক্ষিন সিটি করপোরেশন, সিলেট সিটি, রাজউক, দুযোগ ব্যবস্থাপনা অধিদফতর। বিশ্বব্যাংকের এই অথায়ন আসবে আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার তহবিল (আইডিএ) থেকে। এই ঋণের জন্য সরকারকে 0.৭৫ শতাংশ হারে সার্ভিস চার্জ দিতে হবে। ৬ বছরের গ্রেস পিরিয়ডসহ মোট ৩৮ বছরে পরিশোধ করতে হরে। আর্থিক খাতের প্রকল্পের জন্য নেয়া ঋণ একই সময়ে পরিশোধ করতে ও চার্জ দিতে হবে বলে বিশ্বব্যাংক ও ইআরডি জানিয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button