বাহরাইনে অবৈধ বিদেশিদের জন্য সাধারণ ক্ষমা

অবৈধ বিদেশিদের নির্বিঘ্ন দেশে ফেরত যেতে ছয় মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে বাহরাইন। ১ জুলাই থেকে এ ঘোষণা কার্যকর হবে, যার সুবিধা পাবেন দেশটিতে অবস্থানরত অবৈধ বাংলাদেশিরাও।
দেশটির লেবার মার্কেট রেগুলেটরি অথরিটির (এলএমআরএ) প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ওসামা আল-আবসি শনিবার এ সাধারণ ক্ষমা ঘোষণা করেন ।
আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত বলবৎ থাকবে এই সাধারণ ক্ষমার মেয়াদ। এই সময়ের মধ্যে রানওয়ে (কাজে অনুপস্থিত বা কাজ থেকে পলাতক), ওভার স্টে (কাজ শেষে অতিরিক্ত সময় অবস্থান), রানওয়ে আফটার টারমিনেশন (কাজ শেষের পর পলাতক) এবং নন রিনিউড ওভারস্টে (ভিসার মেয়াদ শেষ হবার পর রিনিউ না করে অতিরিক্ত সময় অবস্থান) প্রবাসী শ্রমিকরা এ সাধারণ ক্ষমার আওতায় পড়বেন ।
ফলে ১ জুলাই থেকে পরবর্তী ছয় মাসের জন্য এই অবৈধ শ্রমিকরা বৈধ হয়ে যে কোনো প্রতিষ্ঠানে কর্মসংস্থানের সুযোগ পাবেন। এছাড়া কোনোপ্রকার ‘জরিমানা’ বা কালো তালিকায় অন্তর্ভুক্তি ছাড়াই বাহরাইন ত্যাগ করে স্বদেশে ফিরে যাওয়ার সুযোগ পাবেন তারা।
যারা এই সময়ের মধ্যে বৈধ হয়ে বাহরাইন ত্যাগ করবেন, পরবর্তীতে কোন বাধা ছাড়াই তারা আবার বাহরাইনে প্রবেশ করতে পারবেন।
এ বিষয়ে আরো বিস্তারিত তথ্যের প্রয়োজনে এলএমআরএ এর কল সেন্টার-১৭৫০৬০৫৫ যোগাযোগ করতে বলা হয়েছে।
আল-আবসি বলেন, ‘আইনের দৃষ্টিতে যারা অবৈধ কোনো জরিমানা অথবা আইনি জটিলতা ছাড়াই তাদের সংশোধনের জন্য আমরা এই সুযোগ দিচ্ছি।’
তিনি জোর দিয়ে বলেন, ‘এই সেবা পেতে শ্রমিকদের কোনো জরিমানা ফি বা অতিরিক্ত চার্জ দেওয়া লাগবে না। সাধারণ ক্ষমার সুযোগ নিতে নিয়োগকর্তা বা দালালকে টাকা দেয়া সম্পূর্ণ অবৈধ।’
তবে তিনি হুঁশিয়ার করে দিয়েছেন যে সাধারণ ক্ষমার সময় শেষ হওয়ার পর কেউ অবৈধভাবে বাহরাইনে অবস্থান করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button