টাওয়ার হ্যামলেটসের নতুন মেয়র জন বিগস

Johnবাঙালি অধ্যুষিত পূর্ব লন্ডনের টাওয়ার হ্যামলেটসে নতুন মেয়র নির্বাচিত হয়েছেন লেবার পার্টির প্রার্থী জন বিগস। বৃহস্পতিবার এই কাউন্সিল নির্বাচনের ভোটগ্রহণ হয়। শুক্রবার সকালে রিটার্নিং কর্মকর্তা জন বিগসকে বিজয়ী ঘোষণা করেন।
বিগত নির্বাচনে সাবেক মেয়র লুতফুর রহমানের সাথে পরাজিত প্রার্থী জন বিগস এবার লুতফুর রহমান সমর্থিত স্বতন্ত্র প্রার্থী কাউন্সিলার রাবিনা খানকে ৬৩৭০ভোটের ব্যবধানে পরাজিত করে  মেয়র পদটি প্রথমবারের মত লেবারের দখলে নিলেন। বারার ১৮৪,৬৫৬ ভোটের মধ্যে ৬৯৬৪৩ ভোট কাষ্ট হয়। যা মোট ভোটের ৩৭.৭৩%। জন বিগস পেয়েছেন ৩২৭৫৪। রাবিনা খান পেয়েছেন২৬৩৮৪। বাঙালী অপর দুই প্রার্থী হাফিজ আব্দুল কাদির পেয়েছেন ৩১৬ ভোট ও মতিউর রহমান নানু পেয়েছেন ২৯২। অন্যান্য প্রার্থীদের প্রাপ্ত ভোট পরে জানানো হবে।
প্রথম রাউন্ড ভোটে জন বিগস পান ২৭২৫৫ ভোট আর রাবিনা খান পান ২৫৭৬৩। ফলে প্রথম রাউন্ডে ৫০ ভাগ ভোট কোন প্রার্থীই না পাওয়ায় দ্বিতীয় রাউন্ড পর্যন্ত গড়ায় ভোট গণনা। দ্বিতীয় রাউন্ডে জন বিগস পান ৫৪৯৯। রাবিনা খান পেয়েছেন ৬২১। স্বাভাবিকভাবেই জন বিগস ৬৩৭০ভোটের ব্যবধানে জয়ী হন। নির্বাচনে ফলাফল প্রকাশের সময় উপস্থিত ছিলেন রুশনারা আলী এমপি।
এদিকে জন বিগস তার প্রতিদ্বন্ধি স্বতন্ত্র প্রার্থী রাবিনা খানকে পরাজিত করতে সদ্য নির্বাচিত তিন ব্রিটিশ বাংলাদেশী এমপিসহ লেবার পার্টির সিনিয়র নেতাদের তার পক্ষে প্রচারনায় নামিয়েছিলেন।
জন বিগস লন্ডন জিএল মেম্বার হিসেবে দীর্ঘ দিন থেকে দায়িত্ব পালন করছেন। উত্তেজনা পূর্ন নির্বাচনে জনবিগস বিজয়ী হওয়ায় তার সমর্থকদের মাঝে বিজয়ের আনন্দ উল্লাস ছড়িয়ে পড়েছে। শত শত নেতাকর্মী লন্ডন এক্সেল সেন্টারের ভোট গননা কেন্দ্রের ভিতরে ও বাইরে দীর্ঘক্ষন অপেক্ষা করছিলেন প্রত্যাশিত ফলাফলের। এর আগে কাউন্সিলের স্টেপনী ওয়ার্ডের পুন:নির্বাচনে লেবার দলীয় প্রার্থী সাবিনা আক্তার ১৬৪৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্ধি ছিলেন স্বতন্ত্রপ্রার্থী আবু তালহা চৌধুরী। তার প্রাপ্ত ভোট হচ্ছে ১৪৭২। ১৭১ ভোটের ব্যবধানে সাবিনা আক্তার বিজয়ী হয়েছেন।
উল্লেখ্য ২০১৪ সালের ২২শে মে অনুষ্ঠিত নির্বাচনে সাবেক নির্বাহী মেয়র লুৎফুর রহমান দ্বিতীয়বারের মতো টাওয়ার হ্যামলেটসের মেয়র নির্বাচিত হয়েছিলেন। তার বিরুদ্ধে পোস্টাল ভোট জ্বালিয়াতিসহ ৭টি অভিযোগ এনে আদালতয় গত ২৩ শে এপ্রিল বিশেষ নির্বাচনী কোর্ট লুৎফুর রহমানকে দোষি সাব্যস্ত করে পুন: নির্বাচনের আদেশ দেয়।  একই সঙ্গে কাউন্সিলর আলিবর চৌধুরীকেও দোষি সাব্যস্ত করে আদালত। দুর্নীতির অভিযোগে অভিযুক্ত করার পাশাপাশি ২০১৪ সালের মেয়র নির্বাচনও বাতিলের নির্দেশ দেয় আদালত। আদালতের সেই নির্দেশের প্রেক্ষিতে মেয়র নির্বাচন এবং স্টেপনীগ্রীণ ওয়ার্ডে আলি বর চৌধুরীর পদের নির্বাচন বাতিল করে নতুন নির্বাচনের তারিখ ঘোষণা করেন টাওয়ার হ্যামলেটসের রিটার্নিং অফিসার।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button