হিজাবকে সমর্থন করায় লাঞ্ছিত অস্ট্রেলীয় নাগরিক

অস্ট্রেলিয়ার মেলবোর্নে ট্রেনের মধ্যে তিন হিজাবী নারীকে সমর্থন করার জন্য বর্ণবাদীদের আক্রমণের শিকার হয়েছে সেদেশের এক সচেতন নাগরিক।
অস্ট্রেলিয়ার ৩৬ বছর বয়সী ‘জেসন সিয়াসী’ বলেন: আমি ট্রেনে করে কর্মস্থল থেকে বাসায় ফিরছিলাম। ট্রেনের মধ্যে দেখলাম এক ব্যক্তি এক নারীর স্কার্ফের প্রতি ইঙ্গিত করে বলল: “অস্ট্রেলিয়ায় এ আবর্জনা ব্যবহার করার কোন প্রয়োজন নেই”। মেলবোর্ন থেকে যখন ট্রেন ছাড়ল তখন এই তিন মুসলিম নারীর মধ্যে একজন ঐ পুরুষের পাশে খালি সিটে বসেছিল।
স্কার্ফ নিয়ে অবমাননাকর উক্তি প্রকাশ করার পর এক মুসলিম নারী তাদের নিকট জিজ্ঞাসা করল যে, তোমাদের সমস্যা কি? এবং এ বিষয় নিয়ে সেখানকার পরিস্থিতি গরম হয়ে যায়। এসময় অপর এক ব্যক্তি আরবি ভাষায় পরিস্থিতি শান্ত করতে যায়। আরবী ভাষা শোনার পর দুই বর্ণবাদী তাদেরকে আবারও অপমান করে। এ সময় জেসন ঐ দুই বর্ণবাদীকে শান্ত হতে বললে, এরমধ্যে একজন নিজের স্থান থেকে উঠে এসে জেসনের ওপর হামলা চালায়।
এ তিন নারী যখন ট্রেন থেকে নেমে যাচ্ছিল, তখনও ঐ দুই বর্ণবাদী চিৎকার করে তাদেরকে অবমাননাকর উক্তি বলে।
জেসন দুই জন সাক্ষী এবং এ দৃশ্যের ভিডিও নিয়ে পুলিশের নিকট অভিযোগ করেছে। বর্ণবাদীদের প্রহৃতের ফলে জেসন আহত হয়েছে এবং শরীরের বিভিন্ন স্থানে ক্ষত ও ফুলে উঠেছে। এ মজলুম নারীদের সাহায্যের করার জন্য জেসন গর্ববোধ করে বলেন, জাতি, ধর্মী এবং শ্রেণী নিয়ে অবমাননাকর উক্তি বলার অধিকার কারো নেই।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button