পার্লামেন্টে রানীর ভাষণ

ব্যয় সংকোচন অব্যাহত রাখবে ব্রিটেন

Cameron outlines plans in Queen’s Speechবাজেট ঘাটতি মোকাবেলায় ব্যয় সংকোচন নীতি অব্যাহত রাখবে ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সরকার। পার্লামেন্টে দেওয়া ভাষণে বুধবার রানী দ্বিতীয় এলিজাবেথ কনজারভেটিভ সরকারের দ্বিতীয় মেয়াদের এ কর্মপরিকল্পনার কথা তুলে ধরেন। রানীর ভাষণে ইউরোপীয় ইউনিয়নে ব্রিটেনের থাকা না থাকার প্রশ্নে ২০১৭ সালে গণভোট অনুষ্ঠানের বিষয়টিও নিশ্চিত হয়। রানীর ভাষণের পর কনজারভেটিভ প্রধান প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন হাউস অব কমন্সে ভাষণ দেন। পার্লামেন্টের এই অভিষেক অনুষ্ঠানে ব্রিটেনের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব, প্রাচীন রাজপরিবারের ঐতিহ্য এবং বর্তমান সংসদীয় রীতিনীতি একে অপরের সঙ্গে অভূতপূর্বভাবে মিলেমিশে যায়। কনজারভেটিভ পার্টি তাদের নতুন সরকারের পরিকল্পনা তৈরি করে রানী এলিজাবেথকে দেন যা তিনি সবার সামনে পার্লামেন্টে নিরাবেগ কণ্ঠে পাঠ করে শোনান। এর আগে তিনি মুকুট এবং আনুষ্ঠানিক রাজকীয় পোশাক-আশাকে সেজে ঘোড়ায় টানা রাজকীয় গাড়িতে চড়ে বাকিংহাম প্যালেস থেকে ওয়েস্টমিনস্টার প্যালেসে যান। তার সঙ্গে তার স্বামী প্রিন্স ফিলিপও ছিলেন। এ সময় রাস্তার দু’পাশে সার বেঁধে দাঁড়িয়ে ছিল জাঁকঝমকপূর্ণ গার্ডস রেজিমেন্টের সদস্যরা।
রানী যখন পার্লামেন্ট ভবনের উদ্দেশে রওনা দেন তখন প্রাচীন রীতি অনুযায়ী একজন এমপি বাকিংহাম প্যালেসে ‘জিম্মি’ হিসেবে উপস্থিত ছিলেন, যেন রানীর নিরাপদ প্রত্যাবর্তন নিশ্চিত হয়।
ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকার প্রশ্নে ২০১৭ সালে গণভোটের প্রসঙ্গও ছিল রানীর পার্লামেন্ট ভাষণে। ছিল স্কটল্যান্ডকে আরও বেশি ক্ষমতা প্রদানের বিষয়টিও। তবে ইউরোপীয় মানবাধিকার আইন থেকে নিজেদের প্রত্যাহার করে নেওয়ার বিষয়টিকে নতুন করে বিবেচনার প্রসঙ্গও ছিল রানীর ভাষণে।
দ্বিতীয় দফা প্রধানমন্ত্রী হওয়ার আগে ডেভিড ক্যামরন বলেছিলেন, ব্রিটেন ‘একজাতি’র সরকার উপহার দিলে তা সবার জন্য বড় সুযোগ বয়ে আনবে।
১০নং ডাউনিং স্ট্রিটের এক বিবৃতি অনুযায়ী, প্রধানমন্ত্রী বলেছেন, ‘ব্রিটিশ জনগণের কাছ থেকে একটি স্পষ্ট ইশতেহার ও নির্দেশ পালনের ম্যান্ডেট আমরা পেয়েছি। এসব কাজ বাস্তবায়নে আমরা একটা মুহূর্তও অপচয় করব না। ‘
এদিকে রানীর ভাষণের পরপরই ডাউনিং স্ট্রিটের কার্যালয়ের সামনে কৃচ্ছ্রবিরোধীরা বড় ধরনের বিক্ষোভ করতে পারে বলে বেশ আশঙ্কা দেখা দেয়। কনজারভেটিভরা কৃচ্ছ্র পালনের অংশ হিসেবে জনকল্যাণ তহবিল থেকে এবারও আরও ১২০০ কোটি পাউন্ড কেটে নেওয়ার কথা রয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button