সৌদি আরবে নিহতদের জানাজায় মানুষের ঢল

Saudi Janazaসৌদি আরবে লাখো মানুষের উপস্থিতিতে অনুষ্ঠিত হলো আত্মঘাতী হামলায় নিহতদের জানাজা। সৌদি আরবের পূর্বাঞ্চলীয় আল কাতিফ প্রদেশে সোমবার এ জানাজা অনুষ্ঠিত হয়। গত শুক্রবার আল কাতিফ প্রদেশের শিয়াপ্রধান আল-কাদেহ গ্রামের ইমাম আলি মসজিদে আত্মঘাতি হামলায় ২১ মুসল্লি নিহত হন।
আল কাতিফের বিভিন্ন স্থান থেকে লোকজন জানাজায় যোগ দেয়। এ সময় সৌদি নিরাপত্তা বাহিনী এলাকাটি থেকে দূরে অবস্থান করে। জানাজা শেষে ফুলে ঢাকা ২১টি কফিন গোরস্থানে নিয়ে যাওয়া হয়। এ সময় ইমাম হুসাইনের নামে শ্লোগান দেয় উপস্থিত জনতা।
লাশ নিয়ে গোরস্থানে যাওয়ার পথের পাশে কাতিফের বাসিন্দারা বিভিন্ন প্ল্যাকার্ড ঝুলিয়ে রেখেছিলেন। এসব প্ল্যাকার্ডে সাম্প্রদায়িকতার নিন্দা জানিয়ে সমতার দাবি জানানো হয়েছে। সুন্নিদের পরিচালিত কয়েকটি টেলিভিশন চ্যানেলও বন্ধ করে দেয়ার দাবি জানান তারা। এ সব চ্যানেলে সাম্প্রদায়িক ঘৃণা ছড়ানো হয় বলে অভিযোগ শিয়াদের।
দুই মাস ধরে ইয়েমেনের শিয়া হাউছি বিদ্রোহীদের উপর সৌদি আরবের নেতৃত্বাধীন সুন্নি আরব দেশগুলোর জোট বোমা হামলা চালিয়ে আসছে। এই ঘটনায় সৌদি আরবে শিয়া-সুন্নি সম্পর্কে চরম উত্তেজনা বিরাজ করছে। এরই মধ্যে শুক্রবার শিয়াদের উপর ভয়াবহ এ আত্মঘাতী হামলা চালানো হল।
রোববার এক বিবৃতিতে সৌদি বাদশা সালমান বলেছেন, এই বোমা হামলায় তিনি অত্যন্ত মর্মাহত হয়েছেন। হামলার সঙ্গে জড়িত সবাইকে বিচারের মুখোমুখি করার প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।
সুন্নিপ্রধান সৌদি আরবে শিয়াদের সঙ্গে বৈষম্য করা হয় বলে অভিযোগ রয়েছে শিয়াদের। তবে সৌদি সরকার বরাবরই অভিযোগটি অস্বীকার করে আসছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button