ব্রিটিশ প্রধানমন্ত্রীর পদে আবারও ডেভিড ক্যামেরন

David Cameronচূড়ান্ত ফলাফল: মোট আসন ৬৫০
কনজারভেটিভ: ৩৩১
লেবার পার্টি: ২৩২
স্কটিশ ন্যাশনাল পার্টি: ৫৬
অন্যান্য: ৩১

ব্রিটেনে সাধারণ নির্বাচনে আবারও আগামী ৫ বছরের জন্য কনসারভেটিভ দলের নেতা ডেভিড ক্যামেরন প্রধানমন্ত্রী হয়েছেন। নির্বাচনে তার দল অপ্রত্যাশিতভাবে একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছে। ফলে দ্বিতীয় মেয়াদের তিনি ফের প্রধানমন্ত্রী হন। এরই মধ্যে মোট ৬৫০টি আসনের মধ্যে সব কয়টি আসনেরই চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হয়েছে। এর মধ্যে ডেভিড ক্যামেরনের কনজারভেটিভ পার্টি পেয়েছে ৩৩১টি।
তার নিকটতম প্রতিদ্বন্ধি লেবারপার্টি পেয়েছে ২৩২টি আসন। এর পরে স্কটিশ ন্যাশনাল পার্টি পেয়েছে ৫৬টি আসন। লিবারেল ডেমোক্রাট ও ডেমোক্রেটিক ইউনিওনিস্ট পেয়েছে ৮টি করে আসন। এছাড়া অন্যান্য দল পেয়েছে ১৫টি আসন
মোট ভোট প্রাপ্তীর দিক থেকে শতাংশের দিক থেকে কনজারভেটিব বা রক্ষণশীলরা পেয়েছেন ৩৬.৯ শতাংশ, লেবারপার্টি বা শ্রমিক দল পেয়েছে ৩০.৪ শতাংশ ভোট।
নির্বাচনে অপ্রত্যাশিত জয়ের পর ডেভিড ক্যামেরন একে কয়েক প্রজন্মের মধ্যে এটা কনসারভেটিভদের জন্য ‘মধুরতম বিজয়’ বলে মন্তব্য করেছেন।
একই সঙ্গে তিনি সবস্তরের মানুষের প্রতিনিধিত্ব করার এবং ব্রিটেনকে অখণ্ড রাখার অঙ্গীকারও করেন।
কিন্তু এই নির্বাচনে দেশের উত্তরে স্কটল্যান্ডের স্বাধীনতাপন্থী স্কটিশ ন্যাশানাল পার্টি ৫৯টি আসনের মধ্যে ৫৬ টিতেই জয়ী হয়েছে।
প্রধান বিরোধী দল লেবার পার্টি যাদের একটা শক্ত ঘাঁটি ছিল স্কটল্যান্ড, সেই স্কটল্যান্ডে দলের ভরাডুবি হয়েছে। লেবার পার্টি ইংল্যান্ডেও নতুন আসনে জিততে ব্যর্থ হয়েছে। দলের সাফল্যে উল্লসিত স্কটিশ ন্যাশানাল পার্টির নেতা নিকোলা স্টারজেন লেবার নেতা এড মিলিব্যান্ড নির্বাচনে দলের পারফর্মেন্সের জন্য সব দায়িত্ব নিয়ে পদত্যাগ করেছেন।
পদত্যাগের ঘোষণা দেওয়ার আগে টুইটারে তিনি বলেন দলের খারাপ ফলাফলের জন্য তিনি দায়িত্ব নিচ্ছেন। কনসারভেটিভ দলকে ক্ষমতা গ্রহণের জন্য এখন আর লিবারেল ডেমোক্রাট দলের সঙ্গে জোট বাঁধতে হবে না।
গত পাঁচ বছর কনসারভেটিভের জোটসঙ্গী লিবারেল ডেমোক্রাট দলেরও এই নির্বাচনে ভরাডুবি হয়েছে। তারা পেয়েছে হাতে গোণা মাত্র কয়েকটি আসন। তাদের নেতা নিক ক্লেগও পদত্যাগ করেছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button