এমপি হলেন রুশনারা-টিউলিপ-রূপা

3 Bengali Candidateব্রিটেনের পার্লামেন্ট নির্বাচনে জয় পেয়েছেন বাংলাদেশি বাংশোদ্ভূত রুশনারা আলী, টিউলিপ সিদ্দিক ও রূপা হক। বাংলাদেশি অধ্যুষিত বেথনাল গ্রীন ও বো আসন থেকে দ্বিতীয়বারের মতো এমপি নির্বাচিত হয়েছেন রুশনারা আলী। বিপুল ভোটের ব্যবধানে হারিয়েছেন তার নিকটতম প্রতিদ্বন্দ্বীকে।
এবারের নির্বাচনে ৩২,৩৮৭ ভোট পেয়েছেন তিনি। তার পক্ষে ভোট পড়েছে ৬১ শতাংশ। রুশনারার নিকটতম প্রতিদ্বন্দ্বী কনজারভেটিভ পার্টির ম্যাথউ স্মিথ পেয়েছেন ৮ হাজার ৭০ ভোট। বেথনাল গ্রীন ও বো আসনের ৮০ হাজার ভোটারের ৬৩.৯ শতাংশ এবার ভোট দিয়েছেন।
অক্সফোর্ড গ্র্যাজুয়েট রুশনারা শেডো ডিএফআইডি ও এডুকেশন মিনিস্টারের দায়িত্ব পালন করেছেন। ইরাকে বৃটেনের বিমান হামলা চালানোর ইস্যুতে ২০১৪ সালের সেপ্টেম্বরে মন্ত্রীত্ব থেকে পদত্যাগ করেন তিনি।
এদিকে, নির্বাচনে লেবার পার্টির টিউলিপ সিদ্দিক লন্ডনের হ্যাম্পস্টেড অ্যান্ড কিলবার্ন আসন থেকে জয় পেয়েছেন। জয়ের পথে টিউলিপ সিদ্দিকী পেয়েছেন ২৩ হাজার ৯৭৭ ভোট। আর কনজার্ভেটিভ পাটির্র সাইমন মার্কাস পেয়েছেন ২২ হাজার ৮৩৯ ভোট।  উল্লেখ্য, টিউলিপ সিদ্দিক, প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানার মেয়ে।
অন্যদিকে,  রূপা হক  ২৭৪ ভোটের ব্যবধানে নির্বাচনে জয় পেয়েছেন। রূপা ব্রিটিশ পার্লামেন্টে উত্তর-পশ্চিম লন্ডনের ইলিং সেন্ট্রাল অ্যান্ড অ্যাকটন আসনের প্রতিনিধিত্ব করবেন। বৃহস্পতিবার এই নির্বাচনে লেবার পার্টির প্রার্থী রূপা পেয়েছেন ২২ হাজার ২ ভোট। আর ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির প্রার্থী এনজি ব্রে পেয়েছেন ২১ হাজার ৭০১ ভোট।
এ আসনে এবার ভোট পড়েছে ৭১ শতাংশ। লেবার পার্টির জন্য এ আসনটি পুনরুদ্ধার করার পথে রূপা হক পেয়েছেন ৪৩.২ শতাংশ ভোট।
১৯৭২ সালে ইলিংয়ে জন্ম নেওয়া রূপা হক ১৯৯১ সালে লেবার পার্টির সদস্য হন। তিনি একাধারে লেখক, মিউজিক ডিজে, কলামনিস্ট হিসাবে পরিচিত। ২০০৫ সালের নির্বাচনে চেশাম ও এমারশাম আসন থেকে লেবার পার্টির মনোনয়ন পেলেও নির্বাচিত হতে পারেননি রূপা।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button