ব্রিকলেইন মসজিদের চেয়ারম্যান আতাউর রহমানের ইন্তেকাল

Ataur Rahmanঐতিহ্যবাহী ব্রিকলেইন জামে মসজিদের দীর্ঘকালের চেয়ারম্যান আতাউর রহমান চৌধুরী বুধবার বিকেল ৪ ঘটিকার সময় সেন্ট টমাস হাসপাতালে ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর। তিনি গত শুক্রবার শেষবারের মত ব্রিকলেইন মসজিদে জুম্মার নামাজ আদায় করেন। এর পর থেকে অসুস্থ্য হয়ে পড়লে তাকে হাসপাতালে ভর্তি করা হয়। তিনি হৃদরোগে আক্রান্ত হয়ে ইন্তেকাল করেছেন। তার নামাজের জানাযা পরবর্তীতে জানানো হবে। মৃত্যুকালে তিনি স্ত্রী ও চার ছেলেসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তিনি সিলেটের বিশ্বনাথ উপজেলার দশঘর ইউনিয়নের বাইশঘর গ্রাম নিবাসী মরহুম আলহাজ্ব আব্দুল মতলিব চৌধুরীর ২য় পুত্র।
উল্লেখ্য মরহুম আতাউর রহমান চৌধুরী বিশ্বনাথ-বালাগঞ্জ-ওসমানী নগর উপজেলার সাবেক সংসদ সদস্য শফিকুর রহমান চৌধুরীর বড় ভাই।
আতাউর রহমান চৌধুরী আইয়ুববিরোধী আন্দোলন সহ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে প্রবাসে সংগঠক হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মুক্তিযুদ্ধের জন্য প্রবাসে তহবিল সংগ্রহসহ বিভিন্ন কর্মকান্ডে তৎপর ছিলেন। পচাত্তর পরবর্তী সময়ে বঙ্গবন্ধু হত্যাকান্ডের বিচারের পক্ষে প্রবাসে জনমত গড়ে তুলতেও সোচ্চার ছিলেন তিনি। ১৯৫২ সালে যুক্তরাজ্যে প্রতিষ্ঠিত বাঙালীর প্রাচীনতম সংগঠন বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশন ইউকের সাধারণ সম্পাদকের দায়িত্ব পালন করেন।
ব্রিটেনে বাঙালীদের বৃহত্তম মসজিদ ব্রিকলেন জামে মসজিদের সেক্রেটারির দায়িত্ব পালন করেন এবং মৃত্যুর পূর্ব পর্যন্ত এই মসজিদের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছিলেন। উলে­খ্য যে- ব্রিকলেন জামে মসজিদের বর্তমান বৃহৎ পরিসর বৃদ্ধিতে তার অবদান অনস্বীকার্য। কয়েক মাস আগে প্রবাসে বাঙালীদের লাশ দেশে ফেরত পাঠানোর কার্যক্রম (ফিউনারেল সার্ভিস) চালু করেন তিনি।
৭০’র দশকে ব্রিটেনে বর্ণবাদবিরোধী আন্দোলনেও তিনি নেতৃস্থানীয় ভূমিকা পালন করেন। যুক্তরাজ্যে প্রথম শহীদ মিনার প্রতিষ্ঠালাভেও তার অসামান্য ভূমিকা ছিল। এছাড়াও বিভিন্ন সামাজিক সংস্থা ও সংগঠনের সাথে জড়িত ছিলেন। তাদের পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠান দিলশাদ রেস্টুরেন্টে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ বাংলাদেশের অনেক জাতীয় নেতৃবৃন্দ আতিথেয়তা গ্রহন করেছেন।
এছাড়াও বিভিন্ন সামাজিক সংস্থা ও সংগঠনের সাথে জড়িত থাকার পাশাপাশি আতাউর রহমান চৌধুরী বাংলাদেশেও বিভিন্ন স্কুল-কলেজ-মাদ্রাসা প্রতিষ্ঠায় অগ্রণী ভূমিকা পালন করেন।
শোকপ্রকাশ
আতাউর রহমান চৌধুরীর মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসিন আলী, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এড. মিসবাহ উদ্দিন সিরাজ গভীর শোক প্রকাশ করে তার বিদেহী আত্মার শান্তি কামনা করেন।
যুক্তরাজ্য আওয়ামী লীগের শোক
আতাউর রহমান চৌধুরীর মৃত্যুতে গভীর শোকও শোকসন্তপ্ত পরিবার পরিজনের প্রতি সমবেদনা জানিয়েছেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক।
নেতৃবৃন্দ এক বিবৃতিতে বলেন, আতাউর রহমান চৌধুরীর মৃত্যুতে কমিউনিটি একজন মুরুব্বী এবং বিশ্বস্ত ব্যক্তিকে হারালো। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের সময় প্রবাসে বিশ্বজনমত গঠন এবং প্রবাসি বাঙালিদেরকে নিয়ে বাংলাদেশের পক্ষে আন্দোলন সংগ্রামে তার ভূমিকা ছিলো অনন্য। কমিউনিটির যেকোন সমস্যায় প্রবাসী বাঙালিরা তাকে সবসময় কাছে পেয়েছে। ব্রিকলেন মসজিদের আধুনিকীকরণেও তার ভূমিকা ছিলো ।
আতাউর রহমান চৌধুরীর মৃত্যুতে আরোও শোক প্রকাশ করেছেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি জালাল উদ্দিন, শাহ আজিজুর রহমান, মাস্টার শামসুদ্দিন আহমদ, যুগ্ম সম্পাদক মারুফ আহমদ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক সাজ্জাদ মিয়া, দপ্তর সম্পাদক শাহ শামীম আহমদ, যুব ও ক্রীড়া বিষয়ক সম্পাদক তারিফ আহমদ, জনসংযোগ সম্পাদক রবিন পাল, মানবাধিকার বিষয়ক সম্পাদক সারব আলি, শ্রমও জনশক্তি বিষয়ক সম্পাদক এস এম সুজন মিয়া, লন্ডন মহানগর আওয়ামী লীগের সভাপতি নুরুল হক লালা মিয়া, সহ সভাপতি আব্দুল আলি রউফ সাধারণ সম্পাদক আলতাফুর রহমান মোজাহিদ, যুগ্ম সম্পাদক সৈয়দ সাদেক আহমদ, সাংগঠনিক সম্পাদক আব্দুল হেলাল চৌধুরী সেলিম, আইন বিষয়ক সম্পাদক ফজরুল হক এনাম, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আমিনুল হক জিলু, মানবাধিকার বিষয়ক সম্পাদক শায়েক আহমদ, যুক্তরাজ্য যুবলীগ নেতা শামীম আহমদ, বাবুল খান, কামরুল ইসলাম, সৈয়দ তারেক আহমদ, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবকলীগের সভাপতি সায়েদ আহমদ সাদ, সাধারণ সম্পাদক মিয়া আক্তার হুসেন সানু, যুক্তরাজ্য তরুণ লীগের সভাপতি জুবায়ের আহমদ, সাধারণ সম্পাদক কবির আহমদও যুক্তরাজ্য ছাত্রলীগের সহ সভাপতি সারওয়ার কবির।
বিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাষ্টের শোক প্রকাশ
ঐতিহ্যবাহী ব্রিকলেইন জামে মসজিদের চেয়ারম্যান বিশ্বনাথে আলোকিত সন্তান আলহাজ্ব আতাউর রহমানের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন বিশ্বনাথ প্রবাসী এডুকেশন ট্রাষ্টের নেতৃবৃন্দ। এক শোকবার্তায় নেতৃবৃন্দ শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন। সংগঠনের শোক প্রকাশ করেছেন চেয়ারম্যান মির্জা আসহাব বেগ, সেক্রেটারী নজরুল ইসলাম, ট্রেজারার মিছবাহ উদ্দিন।
ঐতিহ্যবাহী ব্রিকলেইন জামে মসজিদের চেয়ারম্যান আলহাজ্ব আতাউর রহমানের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছে লন্ডনবিডিনিউজ২৪.কম পরিবার।
বিশ্বনাথ এইড ইউকের শোক প্রকাশ
যুক্তরাজ্য প্রবাসী বিশ্বনাথের কৃতিসন্তান প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব, ঐতিহ্যবাহী ব্রিকলেইন জামে মসজিদের চেয়ারম্যান আলহাজ্ব আতাউর রহমানের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছে বিশ্বনাথ এইড ইউকের নেতৃবৃন্দ। সংগঠনের পক্ষে শোক প্রকাশ করেন সভাপতি মিসবাহ উদ্দিন, সাধারণ সম্পাদক আবুল হাসনাত, ট্রেজারার আব্দুছ ছোবহান।
খাজাঞ্চী ইউনিয়ন জনকল্যান ট্রাষ্ট ইউকের শোক প্রকাশ
ব্রিটেনে বিশ্বনাথের কৃতিসন্তান প্রবীণ কমিউনিটি ব্যক্তিত্ব, ঐতিহ্যবাহী ব্রিকলেইন জামে মসজিদের চেয়ারম্যান আলহাজ্ব আতাউর রহমানের মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছে খাজাঞ্চী ইউনিয়ন জনকল্যান ট্রাষ্টের নেতৃবৃন্দ। এক শোক বার্তায় নেতৃবৃন্দ মরহুমের বিদেহী আত্মার শান্তি ও শোকাহত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেন। সংগঠনের পক্ষে শোক প্রকাশ করেন সভাপতি আব্দুল বাছিত রফি, সাধারণ সম্পাদক বখতিয়ার খান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button