ইউরোপীয় ইউনিয়নের কাঠগড়ায় সার্চ ইঞ্জিন গুগল

googleইন্টারনেট সার্চ ইঞ্জিন গুগল বাজারে তার একাধিপত্যকে অপব্যবহার করে নিজেদের পণ্য এবং সেবার প্রসার ঘটিয়েছে বলে অভিযোগ তুলেছে ইউরোপীয় ইউনিয়ন।
এই অভিযোগের পর গুগলকে এখন শত কোটি ডলারের জরিমানা গুণতে হতে পারে যদি না তারা প্রমাণ করতে পারে যে সব প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানকে তারা সমান সুযোগ দেয়।
ইউরোপীয় ইউনিয়ন বলছে, গুগলের মতো বিশাল প্রতিষ্ঠানের বিরুদ্ধে তাদের এরকম পদক্ষেপ নিতে হচ্ছে ইউরোপের ৫০ কোটি মানুষের কথা বিবেচনায় নিয়ে।
ইউরোপের ইন্টারনেটে লোকে যা কিছু অনুসন্ধান করে তার ৯০ ভাগই গুগলের সার্চ ইঞ্জিনের মাধ্যমে।
ইউরোপীয় ইউনিয়নের কম্পিটিশন কমিশনার মার্গারেথে ভেস্টেজার বলেন, বহুদিন ধরেই গুগল বাজারে তার একচেটিয়া নিয়ন্ত্রণকে অপব্যবহার করে চলেছে।
তিনি জানান, একজন ক্রেতা যখন গুগলে সার্চ করে কিছু কিনতে যান, তখন সার্চ রেজাল্টে গুগল শপিং সার্ভিসকেই স্ক্রীনের উপরের দিকে দেখানো হয়। অথচ ভোক্তারা চান গুগল যেন সবচেয়ে ভালো প্রতিষ্ঠানগুলোকেই খুঁজে বের করে।
ইউরোপীয় ইউনিয়ন বলছে, তারা গুগলকে তাদের ওয়েবপেজের ডিজাইন বা সার্চ ফর্মুলা বদলাতে বলছেন না, তারা চাইছেন গুগল যেন সব প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানকে সমান সুযোগ দেয়।
বিবিসি জানিয়েছে, বিমানের ফ্লাইট, হোটেল এবং ম্যাপ সার্ভিসের ক্ষেত্রেও গুগল কীভাবে তাদের ক্ষমতার অপব্যবহার করেছে সেটাও খতিয়ে দেখছে ইউরোপীয় ইউনিয়ন।
যে সব অভিযোগ গুগলের বিরুদ্ধে আনা হয়েছে, তার জবাব দেয়ার জন্য তাদের ১০ সপ্তাহ সময় দেয়া হয়েছে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button