ভারতকে ৯৫ রানে হারিয়ে ফাইনালে অস্ট্রেলিয়া

Australiaবিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে ভারতকে ৯৫ রানে হারিয়ে ফাইনালে পৌঁছে গেল অস্ট্রেলিয়া। ৩২৯ রানের টার্গেটে ব্যাট করতে নেমে শেষ পর্যন্ত ৪৬.৫ ওভারে সবকয়টি উইকেট হারিয়ে ২৩৩ রান করে ভারত। ভারতের পক্ষে সর্বোচ্চ ৬৫ রান করেন অধিনায়ক ধোনি। এছাড়া ওপেনার ধাওয়ান ৪৫ এবং রাহানে করেন ৪৪ রান। আরেক ওপেনার রোহিত শর্মা করেন ৩৪ রান।
অস্ট্রেলিয়ার পক্ষে ফকনার তিনটি উইকেট নেন। এছাড়া স্টার্ক এবং জনসন দুটি করে উইকেট নেন। অস্ট্রেলিয়ার পক্ষে সেঞ্চুরি করা স্মিথ পান ম্যাচ সেরার পুরস্কার।
এর আগে নির্ধারিত ৫০ ওভার শেষে সাত উইকেট হারিয়ে ৩২৮ রান সংগ্রহ করেছে অস্ট্রেলিয়া।
সিডনি ক্রিকেট গ্রাউন্ডে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে চতুর্থ ওভারের প্রথম বলেই সাজঘরে ফিরেছেন ওপেনার ডেভিড ওয়ার্নার। ব্যক্তিগত ১২ রানে উমেশ যাদবের বলে বিরাট কোহলির হাতে ধরা পড়েছেন তিনি। এরপর স্মিথের সেঞ্চুরির উপর ভর করে এগিয়ে যায় অস্ট্রেলিয়া।
উমেশ যাদবের বলে রোহিত শর্মার হাতে ধরা পড়ার আগে ৯৩ বল খেলে ব্যক্তিগত ১০৫ রান করেন স্মিথ।
এরপর দলীয় ৩৭.৩ ওভারে ম্যাক্সওয়েল ১৪ বল খেলে ২৩ রানে এবং ৩৮.২ ওভারে ফিঞ্চ ৮১ রানে আউট হন । এ দুই উইকেটের পতত ঘটে মাত্র এক রানের ব্যবধানে। ৪২.১ ওভারে ক্লার্ক আউট হন ১০ রানে। এছাড়া ফকনার করেন ২১ রান এবং ওয়াটসন করে ২৮ রান। উমেশ যাদব চারটি, মোহিত শর্মা দুটি এবং আশ্বিন একটি করে উইকেট নেন।
এদিকে প্রথম সেমিফাইনালে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে নিউজিল্যান্ড। আজকের ম্যাচে ভারত ও অস্ট্রেলিয়ার ম্যাচে যে দল জয় লাভ করবে তারা খেলবে কিউইদের বিপক্ষে। এই দুই দলের মধ্যে ফাইনাল ম্যাচটি মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত হবে ২৯ মার্চ।
বৃহস্পতিবার সিডনি ক্রিকেট গ্রাউন্ডে ম্যাচটি শুরু হয়।
ভারতীয় দল : মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক), শিখর ধাওয়ান, রোহিত শর্মা, বিরাট কোহলি, আজিঙ্কা রাহানে, সুরেশ রায়না, রবীন্দ্র জাদেজা, রবীচন্দ্রন অশ্বিন, মোহাম্মদ সামি, উমেশ যাদব, মোহিত শর্মা।
অস্ট্রেলিয়া দল : মাইকেল ক্লার্ক (অধিনায়ক), অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, শেন ওয়াটসন, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, ব্র্যাড হাডিন, জেমস ফকনার, মিচেল জনসন, মিচেল স্টার্ক, জশ হাজেলউড।
বিশ্বকাপে এর আগে দশবার মুখোমুখি হয়েছে ভারত ও অস্ট্রেলিয়া। যার সাতবারই জিতেছে অসিরা। ভারতীয়রা জয় পেছে তিনটিতে।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button