ইসলামোফোবিয়া বন্ধে ব্রিটেনের বিভিন্ন শহরে বিক্ষোভ

UKরেসিজম এবং ইসলামোফোবিয়া বন্ধে সরকারকে আরো কার্যকর পদক্ষেপ নিতে লন্ডনসহ বৃটেনের বিভিন্ন শহরে বিক্ষোভ করেছে হাজারো মানুষ। ষ্ট্যান্ডআপ টু রেসিজম নামের একটি ক্যাম্পেইনগ্রুপের উদ্যেগে এই বিক্ষোভের আয়োজন করা হয়। লন্ডনের বিবিসি ব্রডকাষ্টিং হাউজের সামনে থেকে শুরু হয়ে ট্রাফালগার ষ্কয়ারে গিয়ে শেষ হয় বর্নবাদ বিরোধী এই র‌্যালী। যাতে অংশ নেন প্রায় ২০ হাজার মানুষ।
উল্লেখ্য ২০১৩ সালের ২৪শে এপ্রিল বার্মিংহামে মোহাম্মদ সেলিম চৌধুরী নামের এই ৭৫ বছর বয়সী এই বৃদ্ধকে মসজিদ থেকে আসার পথে পিটিয়ে হত্যা করে এক শেতাঙ্গ তরুন। বৃদ্ধের অপরাধ তিনি মুসলিম এবং ইমিগ্র্যান্ট। এবছর ফ্রেব্রুয়ারী মাসে বৃটিশ ফুটবল ক্লাব চেলসীর সমর্থকরা প্যারিসের মেট্রোরেলে এক যাত্রীকে ধাক্কা দিয়ে বের করে দেয়। কারণ ওই যাত্রী ছিলেন কৃষ্ণাঙ্গ। পশ্চিমা দেশে এ ধরনের বিদ্বেষপূর্ন অপরাধকে বলা হয় হেইট ক্রাইম। যা দিনদিন বাড়ছে। পুলিশ এবং বিভিন্ন মানবাধিকার সংগঠনের তথ্যমতে প্রতি বছর বৃটেনে প্রায় ২লক্ষ ৭৮ হাজার হেইট ক্রাইম সংঘটিত হয়। যার মধ্যে মাত্র ৪০শতাংশ অপরাধ পুলিশের কাছে রিপোর্ট করা হয়। আর রিপোর্টকৃত হেইটক্রাইমের মধ্যে পুলিশ ৪৩ হাজার হেইটক্রাইমকে গুরুত্ব দিয়ে তদন্ত করে। বৃটেনে সংগঠিত হেইটক্রাইম বা রেসিজম ঠেকাতে সরকার যেন আরো কঠোর পদক্ষেপ নেয়  তার দাবীতে লন্ডনসহ পুরো বৃটেনে জুড়ে বিক্ষোভে নেমেছে হাজারো মানুষ।
স্ট্যান্ডআপ টু রেসিজম নামের একটি ক্যাম্পেইনগ্রুপের উদ্যোগে আয়োজন করা হয় এই র‌্যালীর। লন্ডনের বিবিসি ব্রডকাষ্টিং হাউজ থেকে শুরু হয়ে এই র‌্যালী শেষ হয় ট্রাফালগার ষ্কয়ারে। যেখানে নানা ধর্মবর্নের মানুষ ঐক্যবদ্ধ হয়ে দাবী তোলে বর্নবাদ নিরসনের।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button