রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও খালেদা জিয়ার অভিনন্দন

ইংলিশদের কাঁদিয়ে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ

Bangladesh Tigerলাল সবুজের দাপটে উড়ে গেল ইংল্যান্ড। সোমবার অ্যাডিলেডে বিশ্বকাপে গ্রুপ পর্বের ম্যাচে ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়েছে বাংলাদেশ। আর এই জয়ের ফলে বিশ্বকাপের শেষ আটে পৌঁছে গেল বাংলাদেশ।
১৬৩ রানে ইংল্যান্ডের ষষ্ঠ উইকেট পতনের পর জয়ের সুবাতাস বইতে শুরু করেছিল বাংলাদেশ শিবিরে। কিন্তু চোখ রাঙিয়ে যাচ্ছিলেন বাটলার নামের এক ইংলিশ যমদূত। তরুন পেসার তাসকিন আহমেদ তাকে ফিরিয়ে দেন ইংল্যান্ডের দলীয় ২৩৮ রানে। পরের বলেই জর্ডানকে রান আউট করেন সাকিব আল হাসান। অ্যাডিলেড ওভাল থেকে জয়ের সুবাস তখন ছড়িয়ে পড়তে থাকে লাল সবুজের দেশে। শেষ পর্যন্ত ১৫ রানে ই্ংল্যান্ডকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে মাশরাফি বাহিনী।
এর আগে সকালে ৫০ ওভারে সাত উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ছিল ২৭৫ রান।
বিশ্বকাপে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। ১৩১ বলে দুটি ছক্কা ও সাতটি বাউন্ডারিতে অনবদ্য সেঞ্চুরি করেছেন এই ডান-হাতি ব্যাটসম্যান। আর এই সেঞ্চুরির সুবাদে ম্যাচ সেরার পুরস্কার উঠেছে মাহমুদুল্লার হাতেই। তবে শতক করা হয়নি মুশফিকুর রহিমের। এক ছক্কা ও আটটি বাউন্ডারিতে ৮৯ রানের চমৎকার ইনিংস খেলেন এই ডান-হাতি ব্যাটসম্যান।
শুরুতেই বিদায় হন উদ্বোধনী ব্যাটসম্যান ইমরুল কায়েস। ১.৪ ওভারে মাত্র দুই রানেই আউট হন ইমরুল। এক ওভার পরেই ২.১ ওভারে বিদায় হন তামিম। দুটি উইকেটই শিকার করেন জেমস অ্যান্ডারসন।
তারপর দলের হাল ধরেন সৌম্য সরকার ও মাহমুদউল্লাহ রিয়াদ। এই জুটির চমৎকার বোঝাপড়ায় ২০ ওভারে দলীয় সংগ্রহ দাঁড়ায় ৯৪ রানে। কিন্তু সেই জুটি ভাঙে ক্রিস র্জডান। ৮৬ রানের পার্টনাশিপের পর সাজঘরে ফেরেন সৌম্য সরকার। এক ছক্কা ও পাঁচ বাউন্ডারিতে ৪০ রানের চমৎকার ইনিংস খেলে বিদায় হন তিনি।
সৌম্যের বিদায়ের পর ক্রিজে আসেন অলরাউন্ডার সাকিব-আল-হাসান। কিন্তু মাত্র দুই রান করেই মঈন আলীর বলে জো রুটের তালুবন্দী হন।
এরপর মাহমুদউল্লাহর সাথে জুটি বাঁধেন মুশফিকুর রহিম। দলের হাল ধরেন এই জুটি। বাংলাদেশের হয়ে বিশ্বকাপে প্রথম শতক করেন মাহমুদউল্লাহ। শতকের পর আর তিন রান যোগ করে সাজঘরে ফেরেন এই ডান-হাতি ব্যাটসম্যান।
দুই ওভার পর আউট হন মুশফিকও। একটি ছক্কা ও আটটি বাউন্ডারিতে ৮৯ রানের চমৎকার ইনিংস খেলে স্টুয়ার্ট ব্রডের বলে সাজঘরে ফেরেন। পরের ওভারে বিদায় হন সাব্বির রহমান।
ইংল্যান্ডের পক্ষে দুটি করে উইকেট পান জেমস অ্যান্ডারসন ও ক্রিস র্জডান। একটি করে তোলেন স্টুয়ার্ট ব্রড ও মঈন আলী।
বাংলাদেশ :
মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), সাকিব আল হাসান, তামিম ইকবাল, ইমরুল কায়েস, সাব্বির রহমান, মাহমুদউল্লাহ রিয়াদ, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, আরাফাত সানি ও রুবেল হোসেন।
ইংল্যান্ড :
ইয়ন মর্গান (অধিনায়ক), মঈন আলী, ইয়ান বেল, অ্যালেক্স হেলস, জো রুট, জেমস টেইলর, জস বাটলার, ক্রিস ওয়াকস, ক্রিস র্জডান, স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন।
রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও খালেদা জিয়ার অভিনন্দন
বিশ্বকাপের ১১তম আসরে শ্বাসরুদ্ধকর ম্যাচে ইংল্যান্ডকে ১৫ রানে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করায় টাইগারদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, রাষ্ট্রপতি এডভোকেট আবদুল হামিদ এবং বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্বকাপ ক্রিকেটে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলার অসামান্য গৌরব অর্জন করায় বাংলাদেশ ক্রিকেট দলকে আন্তরিক অভিনন্দন জানিয়েছেন। এছাড়াও বিশ্বকাপ ক্রিকেটে প্রথমবারের মতো বাংলাদেশ দলের কোন খেলোয়াড়ের সেঞ্চুরি লাভ করায় মাহমুদুল্লাহ রিয়াাদকেও প্রধানমন্ত্রী বিশেষ অভিনন্দন জানান।
এক অভিনন্দন বার্তায় ক্রিকেট ভক্ত প্রধানমন্ত্রী বাংলাদেশ দলের ম্যানেজার, কোচ, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্মকর্তাসহ সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান। দেশ এবং দেশের বাইরে থাকা বাংলাদেশ ক্রিকেটের অগণিত ভক্তদেরও তিনি শুভেচ্ছা জানান।
প্রধানমন্ত্রী আশা প্রকাশ করেন, বাংলাদেশ ক্রিকেট দল সামনের ম্যাচগুলোতেও বিজয়ের এ ধারাবাহিকতা অব্যাহত রাখবে। রয়েল বেঙ্গল টাইগারের অমিততেজ ও অদম্য মনোবল নিয়ে বিশ্বকাপ ক্রিকেটে বাংলাদেশের লাল-সবুজের পতাকা সমুন্নত রাখবে।
রাষ্ট্রপতি আবদুল হামিদ অস্ট্রেলিয়ার এডেলাইডে ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনালে ওঠায় বাংলাদেশ ক্রিকেট দলকে অভিনন্দন জানিয়েছেন।
রাষ্ট্রপতির প্রেস সচিব ইহসানুল করিম লন্ডন থেকে ফোনে বাসস’কে জানান, এ বিজয়ের জন্য আবদুল হামিদ জাতীয় দলের খেলোয়াড়, ম্যানেজার, কোচ ও বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) কর্মকর্তাদের ধন্যবাদ জানিয়েছেন।
মেডিকেল চেক-আপের জন্য রাষ্ট্রপতি বর্তমানে লন্ডনে অবস্থান করছেন। বিশ্বকাপের আগামী ম্যাচগুলোতেও বাংলাদেশ দল বিজয়ের এই ধারা অব্যাহত রাখবে বলে রাষ্ট্রপতি আশা প্রকাশ করেন।
বিশ্বকাপ ক্রিকেটে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে খেলার গৌরব অর্জন করায় বাংলাদেশ ক্রিকেট দলকে আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।
একইসঙ্গে বিশ্বকাপে প্রথমবারের মতো বাংলাদেশ দলের কোন খেলোয়াড়ের সেঞ্চুরি লাভ করায় মাহমুদুল্লাহ রিয়াদকেও তিনি অভিনন্দন ও শুভকামনা জানান।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button