প্রামাণ্যচিত্র প্রচার

বিবিসিকে আদালতের আদেশ পাঠাল ভারত

BBCগণধর্ষণের শিকারে নিহত ভারতীয় এক তরুণীকে নিয়ে তৈরি প্রামাণ্যচিত্রের প্রচার নিষিদ্ধ করে ভারতের একটি আদালত যে আদেশ দিয়েছেন, সেই আদেশটি বিবিসি বরাবর পাঠিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
নিষেধাজ্ঞা সত্ত্বেও যুক্তরাজ্যসহ বেশ কয়েকটি দেশে বুধবার রাতে “ইন্ডিয়া’জ ডটার্স” নামের ওই প্রামাণ্যচিত্রটি সম্প্রচার করে বিবিসি। এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার আদালতের আদেশটি বিবিসির কাছে প্রেরণ করল ভারত। এক প্রতিবেদনে এ খবর দিয়েছে এনডিটিভি।
ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনথ সিং বৃহস্পতিবার সকালে বলেছেন, প্রামাণ্যচিত্রটি সম্প্রচার করা ঠিক হয়নি বিবিসির। কারণ ওই প্রামাণ্যচিত্রটির মধ্যে নির্ভয়ার (দিল্লিতে চলন্ত বাসে গণধর্ষণের শিকার তরুণীর ছদ্মনাম) এক ধর্ষক মুকেশ সিংয়ের সাক্ষাৎকার রয়েছে। এমনকি নির্ভয়া হত্যা মামলায় মুকেশ শাস্তিপ্রাপ্ত অন্যতম খুনি।
রাজনাথ সিং বলেন, ‘আমরা প্রামাণ্যচিত্রটি না প্রচারের জন্য বলেছিলাম। কিন্তু এরপওর বিবিসি তা প্রচার করল।’ এ বিষয়ে তদন্ত করা হবে বলে জানিয়েছেন রাজনাথ। বিধি অনুযায়ী ব্যবস্থা নেওয়ারও কথা বলেন তিনি।
এনডিটিভির খবরে বলা হয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যম বরাবরও আদালতের ওই আদেশটি পাঠানো হয়েছে। এরই মধ্যে প্রামাণ্যচিত্রটি ইউটিউবের মাধ্যমে ইন্টারনেটে ছড়িয়ে পড়েছে। ভারত থেকেও যে কেউ তা দেখতে পারছে। তাই ইউটিউব কর্তৃপক্ষকেও ওই প্রামাণ্যচিত্রটি সরিয়ে নেওয়ার আহ্বান জানিয়েছে ভারত।
প্রসঙ্গত, ব্রিটিশ এক নির্মাতার তৈরি “ইন্ডিয়া’স ডটার্স” ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে প্রচারের কথা ছিল। কিন্তু জনচাহিদার কথা মাথায় রেখে বিবিসি আগেভাগেই তা প্রচার করে।
প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া (পিটিআই) অবশ্য জানিয়েছে, বিবিসি বুধবার রাতে তা প্রচারের আগে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে জানিয়েছিল—তারা ওই প্রামাণ্যচিত্রটি ভারতে সম্প্রচার করবে না।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button