আবারো সেরা ধনী বিল গেটস

Getsদুই বছর ধরেই বিশ্বের সেরা ধনীর খেতাবটি হাতছাড়া ছিল মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের। চলতি বছর ফোর্বস ম্যাগাজিনের বার্ষিক বিশ্ব বিলিয়নেয়ারদের তালিকায় আবারো এক নম্বর স্থান দখল করেছেন এই প্রযুক্তিবিদ। ফোর্বসের তালিকানুযায়ী, গত ২১ বছরে ১৬ বারের বিশ্বের সেরা ধনী ব্যক্তিটি তিনিই।
দুই বছর আগে মাইক্রোসফটের চেয়ারম্যানকে হটিয়ে ফোর্বসের এ তালিকার শীর্ষস্থানটি দখল করে নিয়েছিলেন মেক্সিকোর টেলিকম ব্যবসায়ী কার্লোস স্লিম হেলু।
কিন্তু এবার টেলিকম ব্যবসায়ীকে টপকে ফের শীর্ষস্থানে ফিরলেন প্রযুক্তি ব্যবসায়ী গেটস।
ধনীদের তালিকার তৃতীয় স্থানেও হয়েছে রদবদল। বৈশ্বিক বিনিয়োগকারী মার্কিন ধনকুবের ওয়ারেন বাফেট সরিয়ে দিয়েছেন স্প্যানিশ ফ্যাশন চেইন জারার প্রতিষ্ঠাতা আমাসিও ওর্তেগাকে। তিনিও দুই বছর আগে হারানো তৃতীয় স্থানের মুকুটটি পুনরুদ্ধার করলেন।
ফোর্বসের রিপোর্ট অনুযায়ী, চলতি বছরের ফেব্রুয়ারি মাস পর্যন্ত গেটসের মোট সম্পদের পরিমাণ ৭৯.২ বিলিয়ন ডলার। গত বছরের তুলনায় তার সম্পদ বেড়েছে তিন বিলিয়ন ডলার।
অন্যদিকে, কার্লোসের মোট সম্পদ ৭৭.১ বিলিয়ন ডলার। তৃতীয় স্থানে থাকা বাফেটের মোট সম্পদ ৭২.৭ বিলিয়ন ডলার। আর তালিকায় চতুর্থ ওর্তেগার মোট সম্পদ ৬৪.৫ বিলিয়ন ডলার।
সাময়িকীটি আরো জানায়, পৃথিবীব্যাপী এখন বিলিয়নেয়ারের সংখ্যা ১,৮২৬ জন। গত এক বছরে বিলিয়নেয়ার বেড়েছে ১৮১ জন।
শীর্ষ ১০ ধনীর তালিকায় ৫৪.৩ বিলিয়ন ডলার নিয়ে আরো আছেন সফটওয়্যার কোম্পানি ওরাকলের ল্যারি এলিসন, ৪২.৯ বিলিয়ন ডলার নিয়ে আরেক মার্কিন ধনকুবের ও ব্যবসায়ী চার্লস কোচ, একই পরিমাণ সম্পদ নিয়ে তার ভাই ডেভিড কোচ, যথাক্রমে ৪১.৭ ও ৪০.৬ বিলিয়ন ডলার নিয়ে ওয়ালমার্টের ক্রিস্টি ওয়ালটন ও জিম ওয়ালটন আর ৪০.১ বিলিয়ন ডলার নিয়ে দশম স্থানে রয়েছেন ল’রিয়েলের স্বত্বাধিকারী লিলিয়ান বেনকোর্ট।
পাঁচ ধাপ এগিয়ে ফেসবুক প্রতিষ্ঠাতা মার্ক জুকারবার্গের নাম সেরা ২০ জনের মধ্যে উঠে এসেছে। সবচেয়ে তরুণ ধনকুবের হিসেবে তালিকায় স্থান করে নিয়েছেন স্নাপচ্যাট নামের অ্যাপ্লিকেশনের প্রতিষ্ঠাতা ২৪ বছর বয়সী ইভান স্পাইগেল। সবচেয়ে কমবয়সী নারী বিলিয়নেয়ার হিসেবে স্বীকৃতি পেয়েছেন এলিজাবেথ হোমস।
ফোর্বসের এ তালিকায় সেরা ২০ ধনীর মধ্যে ১৫ জনই মার্কিন নাগরিক। এ ছাড়া এবার ২৯০ জন নতুন বিলিয়নেয়ার এই তালিকায় প্রথমবারের মতো নিজেদের নাম লিখিয়েছেন। এর মধ্যে ৭১ জনই চীনের নাগরিক। অবাক করা বিষয়টি হচ্ছে, নতুন ধনীদের মধ্যে ৪৬ জন বিলিয়নেয়ারের বয়স ৪০-এর নিচে।
গত বছর তালিকায় থাকা বিলিয়নেয়ারদের ১৩৮ জন চলতি বছরের তালিকা থেকে ছিটকে গেছেন, যাদের মধ্যে রয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ‘চকলেটের রাজা’খ্যাত পেত্রো পোরোশেঙ্কো।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button