ইসলামের খেদমতের জন্য জাকির নায়েককে সৌদির সন্মান

Saudiপিস টিভির ইসলামী অনুষ্ঠানের অন্যতম ভাষ্যকার ও তুলনামূলক ধর্মতত্ত্বের আলোচক ডা. জাকির নায়েককে পুরস্কৃত করেছে সৌদি আরব।
ইসলামের খেদমতের জন্য রবিবার তাকে ‘বাদশা ফয়সাল আন্তর্জাতিক পুরস্কার’ দেওয়া হয়।
সৌদি আরবের রাজধানী রিয়াদের একটি বিলাসবহুল হোটেলে ওই পুরস্কার বিতরণী অনুষ্ঠান হয়। সেখানে জাকির নায়েকের হাতে দেশটির বাদশা সালমান বিন আবদুল আজিজ পুরস্কার তুলে দেন।
১৯৭৫ সালে সৌদি বাদশাহ ফয়সাল বিন আবদুল আজিজের মৃত্যুর পরের বছর ১৯৭৬ সাল থেকে এ পুরস্কার প্রবর্তন করা হয়। বাবার স্মৃতি রক্ষার্থে ফয়সালের সন্তানরা এ পুসস্কার চালু করেন।
জাকির নায়েকের পিস টিভি তুলনামূলক ধর্মতত্ত্বের ওপর প্রতিষ্ঠিত বিশ্বের একমাত্র চ্যানেল। চ্যানেলটির ১০ কোটির বেশি দর্শক আছে। অনারব ভাষায় ইসলাম প্রচারে অবদান রাখায় তাকে সম্মানিত করা হয়।
পুরস্কার পাওয়ার পর এক বক্তব্যে জাকির নায়েক বলেন, ‘ইসলামই একমাত্র ধর্ম, যা সমগ্র মানবতার শান্তি আনতে পারে।’
পুরস্কারপ্রাপ্তদের হাতে একটি ক্যালিগ্রাফিক সনদপত্র, বিশেষভাবে তৈরি ২৪ ক্যারেট সোনার পদক এবং ২ লাখ ডলারের (১ কোটি ৫৬ লাখ টাকা) চেক তুলে দেন বাদশা।
পাঁচটি ক্যাটাগরিতে এই পুরস্কার দেয়া হয়- ইসলামের খেদমত, ইসলামিক স্টাডিজ, আরবি ভাষা ও সাহিত্য, চিকিৎসা ও বিজ্ঞান।
এর মধ্যে ইসলামের খেদমতের জন্য জাকির নায়েক, ইসলামিক স্টাডিজের ড. আবদুলআজিজ বিন আবদুলরহমান কাকি, চিকিৎসায় অধ্যাপক জেফ্রে ইভান গর্ডন এবং বিজ্ঞানে অধ্যাপক মাইকেল গ্রাৎজেল এবং অধ্যাপক ওমর মাওয়ানিজ ইয়াগহি পুরস্কার পেয়েছেন।

আরও পড়ুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও দেখুন...
Close
Back to top button